কক্সবাজার, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

কুয়েতে আসা যাওয়ায় করোনা পরীক্ষার রিপোর্ট ও কোয়ারেন্টাইন বাতিল

কুয়েত সরকার অনুমোদিত টিকার তিন ডোজ (বুস্টার) গ্রহণকারী অথবা যারা দুই ডোজ গ্রহণ করেছে কিন্তু ৯ মাস পার হয়নি তাদের জন্য দেশটিতে যেতে এবং আসতে লাগবে না করোনা নেগেটিভ সনদ। থাকছে না হোম কোয়ারেন্টাইনও। তারা চলাফেরা করতে পারবেন পূর্বের স্বাভাবিক নিয়মে।

কুয়েতের মন্ত্রী পরিষদের জরুরি এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। মন্ত্রী পরিষদের বৈঠকের বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যমে আরও প্রকাশ করা হয় টিকাবিহীন যাত্রীদের দেশটিতে প্রবেশের ৭২ ঘন্টা পূর্বে করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে এবং তারা ৭ দিনের হোম কোয়ারেন্টাইন শেষে পুনরায় পিসিআর পরীক্ষার ফল নেগেটিভ আসলে তাদের কোয়ারেন্টা্ইন বাতিল হবে। এই সিদ্ধান্ত কুয়েতে ২০ ফেব্রুয়ারি ২০২২ হতে কার্যকর হয়েছে।

তবে দেশে সরকারি নির্ধারিত ল্যাবে বিদেশগামী যাত্রীদের করোনা পরীক্ষায় নিয়ে রিপোর্ট পজেটিভ বলে অতিরিক্ত অর্থ দাবি করার অভিযোগ উঠেছে। এদের অনেকেই কম খরচে সরকারিভাবে পরীক্ষা করতে গেলে যেসব দেশে পিসিআর এর ৪৮ ঘণ্টা সময় সে সব দেশের যাত্রীরা সময় মতো রিপোর্ট না পাওয়ায় থাকেন উদ্বেগ উৎকণ্ঠায়। আরও দ্রুত সময়ে রিপোর্ট দেওয়ার দাবি জানান ঐ সকল প্রবাসীরা।

এদিকে গণটিকার কর্মসূচি ও স্বাভাবিক জীবনে ফেরার অংশ হিসেবে আগামী ১৩ মার্চ হতে শতভাগ জনবল নিয়ে সরকারি ও বেসরকারি সকল প্রতিষ্ঠানে কার্যক্রম পরিচালনার ঘোষণা দেওয়া হয়। গণপরিবহন, সভা সেমিনার ও সামাজিক অনুষ্ঠনে সব ধরনের বিধিনিষেদ তুলে দেয়ার ঘোষণা দেয়া হয়।

পাঠকের মতামত: