কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

খুনিদের আড়াল করতে ভিডিও বার্তায় রোহিঙ্গা যুবকের মিথ্যা তথ্য

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পের ৪ মাঝিকে (নেতা) খুনের দায় স্বীকার করা যুবক মো: হাসিম (২১) দীর্ঘদিন ধরে ক্যাম্প থেকে নিখোঁজ রয়েছেন। ভিডিও বার্তায় দেয়া ঠিকানা সঠিক হলেও খুনের তথ্যটি সঠিক নয় বলে দাবি করেছে পুলিশ।

এপিবিএন পুলিশ বলছেন, প্রকৃত খুনিদের আড়াল করতে ভিডিও বার্তায় মিথ্যার আশ্রয় নিয়েছে ওই যুবক।

ভিডিও বার্তা প্রকাশকারী যুবক মো: হাসিমের পিতা আব্দুল জব্বার জানান, “ছেলে মো: হাসিম সন্ত্রাসী হয়ে গেছে। সে দীর্ঘদিন ধরে নিখোঁজ রয়েছে। ভিডিও বার্তায় যেসব তথ্য প্রকাশ করেছে তা সম্পূর্ণ মিথ্যা। তাকে হয়তো কেউ জোর করে ভিডিও করে কথাগুলো প্রকাশ করেছে। এজন্য তাকে গ্রেপ্তারের দাবি জানান।”

এবিষয়ে রোহিঙ্গা ক্যাম্পে দায়িত্বরত ৮ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অতিরিক্ত পুলিশ সুপার ফারুক আহমেদ জানান, “অপরাধের দায় স্বীকার করে যুবক মো: হাসিম রোহিঙ্গা ক্যাম্পে সংঘটিত কয়েকটি হত্যাকাণ্ডের সাথে জড়িত এমন একটি স্বীকারোক্তিমূলক বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়। ইতোমধ্যে হাসিমের ঠিকানায় তার নিকটাত্মীয়দের সাথে কথা বলে তার নাম-ঠিকানা সঠিক পাওয়া গেছে। তবে হাসিম গত কয়েক মাস থেকে শেল্টারের বাইরে অবস্থান করছে।”

“বিভিন্ন উৎস থেকে প্রাপ্ত গোয়েন্দা তথ্য যাচাই-বাছাইয়ে হাসিমের প্রদেয় বক্তব্য সঠিক পাওয়া যায়নি। প্রকৃত অপরাধীদের আড়াল করতে উদ্দেশ্যপ্রণোদিতভাবে বা কারো প্ররোচনায় হাসিম এ ধরনের অপপ্রচার চালিয়েছে বলে ধারণা করা হচ্ছে। তাকে আইনের আওতায় এনে প্রকৃত রহস্য উদঘাটনের চেষ্টা অব্যাহত আছে।”

সকল দুষ্কৃতিকারীদের গ্রেফতারের লক্ষ্যে এপিবিএন পুলিশ সদা তৎপর রয়েছে। বর্তমানে ক্যাম্পের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রয়েছে বলে জানান এপিবিএন অতিরিক্ত পুলিশ সুপার ফারুক আহমেদ।

উল্লেখ্য, কক্সবাজারে উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে চার মাঝিকে হত্যার দায় স্বীকার করে একটি ভিডিও বার্তা প্রকাশ করে মো: হাসিম (২১) নামের এক যুবক। পরে ভিডিও বার্তাটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

পাঠকের মতামত: