কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

গুম তালিকার ৩৫ জনকে খুঁজছে আইনশৃঙ্খলা বাহিনী: স্বরাষ্ট্রমন্ত্রী

‘জাতিসংঘের মানবাধিকার পরিষদের গুমবিষয়ক ওয়ার্কিং গ্রুপ বাংলাদেশ থেকে বিভিন্ন সময় গুমের শিকার হওয়া ৭৬ জন মানুষের একটি তালিকা দিয়েছিল সরকারকে। সেই তালিকায় থাকা ৩৫ জন বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকায় তাদের খুঁজছে আইনশৃঙ্খলা বাহিনী।’

শনিবার (১০ সেপ্টেম্বর) জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে এক অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল এ কথা বলেন।

বাংলাদেশ মহিলা ঐক্য পরিষদ আয়োজিত ‘বঙ্গবন্ধুর সোনার বাংলায় ধর্মীয় সংখ্যালঘু নারীদের আর্থসামাজিক অবস্থান ও নিরাপত্তা : ভিশন ২০৪১’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথি ছিলেন তিনি।

সেমিনারে উপস্থাপিত প্রবন্ধে মানবাধিকার সংস্থা আইন ও সালিস কেন্দ্রের (আসক) সূত্র দিয়ে বলা হয়, গত ৫ বছরে দেশে ২ হাজার ৮০৩টি হিন্দু বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠান ও মন্দিরে হামলার ঘটনা ঘটেছে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘গুম তালিকার ৩৫ জনকে আমরা নিজেরাই খুঁজছি। এদের একজন জেলে অবস্থান করছে।’

জাতিসংঘের মানবাধিকার পরিষদের গুমবিষয়ক ওয়ার্কিং গ্রুপ বিভিন্ন সময় বাংলাদেশে গুমের শিকার হওয়া ৭৬ জনের একটি তালিকা গত বছর বাংলাদেশ সরকারকে দেয়। এ বিষয়ে চলতি বছরের ফেব্রুয়ারিতে সুইজারল্যান্ডের জেনেভায় মানবাধিকার পরিষদের গুমবিষয়ক ওয়ার্কিং গ্রুপে আলোচনা হয়।

সর্বশেষ ১৪ আগস্ট জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার মিশেল ব্যাশেলেত ঢাকা সফরের সময় এ তালিকা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সবিস্তার আলোচনা করেছেন।

পাঠকের মতামত: