কক্সবাজার, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

ঘুমধুমে মাদক বিরোধী র‍্যালী-মানববন্ধন ও পথসভায় মাদক কারবারিদের শাস্তি দাবি

নিজস্ব প্রতিবেদক, উখিয়া::

বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুমের ইয়াবা কারবারিদের শাস্তি দাবী ও মাদক নির্মুল করার পক্ষে সোচ্চার হয়েছে স্থানীয় ছাত্র-জনতা।মাদকের ভয়াল থাবায় ঘুমধুমের জনজীবন বিপর্যস্থ। মাদকের আগ্রাসনের শিকার হয়ে ছাত্র ও যুবসমাজ অর্ধঃপতনে নিমজ্জিত। সাম্প্রতিক সময়ে ঘুমধুমের আলোচিত ইয়াবা ও মাদক কারবারি সিন্ডিকেট হিসেবে দেশব্যাপী আলোচিত হয়েছে ঘুমধুম-জলপাইতলী-খিজারীঘোনার ভাই-ভাই ইয়াবা সিন্ডিকেট ও ঘুমধুমের নয়াপাড়া-কুলাল পাড়ার সিস্টার-৮ ইয়াবা সিন্ডিকেট।দিন-দিন মাদকের ভয়াবহতা বৃদ্ধি পাওয়ায় ঘুমধুমের জনসাধারণ কে ইয়াবা,মাদক ও চোরাচালানের তকমা বহন করতে হচ্ছে।এসব ইয়াবা পাচারে জড়িতরা এক সময়ের জিলাপী বেপারী,জেলে, দিন মজুর কামলা,রিক্সা চালকরা গত কয়েক বছরের ব্যবধানে গাড়ী,বাড়ী,জায়গা-জমি,দোকানপাট,নানা ব্যবসা বাণিজ্যসহ অঢেল সম্পদের মালিক বনেছে অবৈধ উপায়ে।
ঘুমধুম থেকে ইয়াবার কলংক গোচাতে, ইয়াবা ও মাদক কারবারে জড়িতদের আইনের আওতায় আনা,তাদের অর্জিত সম্পদ সরকারের কোষাগারে বাজেয়াপ্ত করার দাবী জানিয়ে ২৭ ফেব্রুয়ারী সকাল ১১টায় বেতবনিয়া বাজার চত্বরে মাদক বিরোধী র‍্যালি, মানববন্ধন ও পথসভা করেছে। এনজিও সংস্থা বিটার সহযোগিতায় বালুখালী সোস্যাল হাবের কিশোর-কিশোরী ও সোস্যাল চেইঞ্জ এজেন্টের আয়োজনে ঘুমধুম ইউনিয়নের ছাত্র-ছাত্রী, যুবসমাজ ও বিভিন্ন পেশাজীবিরা এই মাদক বিরোধী কর্মসুচী পালন করেন।

বিটার কর্মকর্তা তাপসীর সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন ঘুমধুম ইউনিয়ন পরিষদ প্যানেল চেয়ারম্যান কামাল উদ্দিন, সাংবাদিক শ.ম.গফুর প্রমুখ।স্থানীয় ছাত্রলীগের নেতৃত্ব মাদক বিরোধী বিভিন্ন প্লেকার্ড,ব্যানার বহন করে শিক্ষা-শিক্ষা, শিক্ষা চাই,মাদকমুক্ত সমাজ ও দেশ চাই,চল যাই যুদ্ধে, মাদকের বিরুদ্ধে, সবাই মিলে কাজ করি, মাদকমুক্ত সমাজ গড়ি, এমন শ্লোগান দেয়। বক্তারা বলেন,মাদকের বিরুদ্ধে লিখতে গিয়ে বহু সাংবাদিক মিথ্যা মামলার ঘানি টানছে,প্রতিবাদ করতে গিয়ে অনেক নিরীহ লোক মিথ্যা মামলার আসামী হয়েছে।ইয়াবা কারবারিদের কালো টাকার কাছে আইনের লোক, প্রভাবশালী কিছু নেতাও রহস্যজনক ভুমিকায় ছিল।এখনো আছে।

ঘুমধুমের আলোচিত সিস্টার-৮ সিন্ডিকেটের সদস্যরা নিজেদের পাচারযজ্ঞ নির্বিঘ্ন এবং অবৈধ সম্পদ রক্ষায় ধর্মের বাবা ডেকেছে এক মুক্তিযুদ্ধা কে।তারা বান্দরবানের বালাঘাটায় বিশাল ফ্ল্যাট বাড়িও কিনেছে।আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহবান জানিয়ে বক্তারা বলেছেন,মাদক কারবারিরা যত বড়ই শক্তিশালী হউক,তাদের আইনের আওতায় আনতে হবে। এসব মাদক কারবারিরা কিছু ক্ষমতাশালী-প্রভাবশালী ব্যক্তির ছত্রছায়ায় থেকে ইয়াবার পাচারযজ্ঞ চালিয়ে যাচ্ছে।ইয়াবা সিন্ডিকেট সদস্যদের যারা সহযোগিতা করছে, তাদেরকেও আইনের আওতায় আনার জন্য এবং তাদের সম্পদ জব্দ করার দাবী জানান।

এসময় বিটার দায়িত্বশীল কর্মকর্তারা ছাড়াও ছাত্রলীগ,যুবলীগ,সামাজিক, সাংস্কৃতিক বিভিন্ন পেশার শত-শত আমজনতা এবং স্কুল মাদ্রাসার শিক্ষার্থীরা অংশ নেন।মাদক বিরোধী র‍্যালিটি ঘুমধুম বেতবনিয়া বাজার হয়ে মৈত্রী সড়ক প্রদক্ষিণ করে।

পাঠকের মতামত: