কক্সবাজার, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চট্টগ্রামে প্রথম দিন লক্ষাধিক চামড়া সংগ্রহ

 

চট্টগ্রামে কোরবানির ঈদের প্রথম দিন লক্ষাধিক পশুর চামড়া সংগ্রহ করা হয়েছে বলে জানিয়েছেন আড়তদাররা।

বৃহত্তর চট্টগ্রাম কাঁচা চামড়া আড়তদার-ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি মুসলিম উদ্দিন রোববার রাতে দৈনিক বাংলাকে এই তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘কোরবানির ঈদের প্রথম দিন আমরা এখন পর্যন্ত ১ লাখের বেশি পশুর চামড়া সংগ্রহ করেছি। মৌসুমি ব্যবসায়ীদের মাধ্যমে এগুলো সংগ্রহ করা হয়েছে।

‘সোমবার বা মঙ্গলবারের মধ্যে ৪ লাখের বেশি চামড়া পাব বলে আশা করছি। কারণ উপজেলাগুলো থেকে চামড়া এখনও শহরে ঢোকেনি। এবার চামড়া নিয়ে আমরা আশাবাদী। ৩০০ টাকা থেকে শুরু করে দেড় হাজার টাকায় চামড়াগুলো কেনা হয়েছে। পশুর আকারভেদে দামের এই ভিন্নতা।’

চট্টগ্রামে ১১২ জন আড়তদার থাকলেও ব্যবসায় লোকসানের কারণে সবাই চামড়া কিনছেন না বলে জানান। এখন পর্যন্ত চামড়া কিনেছেন ৩০ থেকে ৩৫ জন আড়তদার। তাদের বাইরে কিনেছেন ২০ জনের মতো মৌসুমি আড়তদার।

নগরীর আতুরার ডিপু এলাকায় রোববার সন্ধ্যায় চামড়ার আড়ত পরিদর্শন করেন বাণিজ্য মন্ত্রণালয়ের চামড়া সংরক্ষণ মনিটরিং কমিটির সভাপতি যুগ্ম সচিব নূরুল্লাহ নূরী।

তিনি দৈনিক বাংলাকে বলেন, ‘কাঁচা চামড়ার আড়ত কার্যক্রম বেশ ভালোভাবেই চলছে। আমাদের লোকজন মাঠে আছে, কোনোভাবেই চামড়া নষ্ট হতে দেয়া যাবে না। মৌসুমি ব্যবসায়ীদের কেনাবেচাও আমাদের মনিটরিংয়ের আওতায় আছে।’

পাঠকের মতামত: