কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চট্টগ্রাম কারাগারে ওসি প্রদীপ

মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার আসামি টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাশকে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে। দুদকের একটি মামলায় হাজির করতে শনিবার দুপুরে কক্সবাজার কারাগার থেকে তাকে আনা হয়।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার মো. কামাল হোসেন সমকালকে বলেন, ‘দুর্নীতি দমন কমিশনের (দুদক) একটি মামলায় আগামী সোমবার তাকে হাজিরের জন্য চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে আনা হয়েছে।’

গত ২৩ অগাস্ট দুদকের সমন্বিত জেলা কার্যালয়, চট্টগ্রাম-২ এর সহকারী পরিচালক মো. রিয়াজ উদ্দিন বাদী হয়ে ওসি প্রদীপের অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে মামলাটি করেন। মামলায় ওসি প্রদীপের সঙ্গে তার স্ত্রী চুমকিকেও আসামি করা হয়েছে। তাদের বিরুদ্ধে তিন কোটি ৯৫ লাখ পাঁচ হাজার ৬৩৫ টাকার জ্ঞাত আয় বহির্ভুত সম্পদ অর্জন, সম্পদের তথ্য গোপন ও মুদ্রা পাচারের অভিযোগ আনা হয়েছে। অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা হত্যা মামলায় পুলিশ কর্মকর্তা প্রদীপ গ্রেফতার হওয়ার পর দুদক মামলাটি করে। গত ২৭ আগস্ট সুষ্ঠু তদন্তের স্বার্থে এ মামলায় প্রদীপকে গ্রেফতার দেখানোর জন্য আদালতে আবেদন করে দুদকের তদন্ত কর্মকর্তা। চট্টগ্রাম মহানগর দায়রা জজ শেখ আশফাকুল আলম আসামি প্রদীপের উপস্থিতিতে ১৪ সেপ্টেম্বর আবেদনের ওপর শুনানির সময় নির্ধারণ করেন।

গত ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর  মেজর (অব.) সিনহা মোহাম্মদ রাশেদ খান। ওই ঘটনায় সিনহার বোন শারমিন শাহরিয়া ফেরদৌস গত ৫ আগস্ট কক্সবাজারের একটি আদালতে হত্যা মামলা দায়ের করেন। সেখানে টেকনাফ থানার ওসি প্রদীপ কুমার দাশ ও বাহারছড়া তদন্ত কেন্দ্রের পরিদর্শক লিয়াকতসহ নয়জনকে আসামি করা হয়। মামলাটি তদন্ত করছে র‌্যাব। ওই মামলায় গত ৬ আগস্ট ওসি প্রদীপসহ সাত পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন। এরপর প্রদীপকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

পাঠকের মতামত: