কক্সবাজার, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

জাতিসংঘের ৭৬তম অধিবেশনে নেতৃত্ব দেবে বাংলাদেশ

এক বছরের জন্য বাংলাদেশ জাতিসংঘ সাধারণ পরিষদের সহ-সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছে। আগামী সেপ্টেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৬তম অধিবেশনে বাংলাদেশ সহ-সভাপতি হিসেবে এ নেতৃত্ব দেবে।

সোমবার (৭ জুন) সর্বসম্মতিক্রমে জাতিসংঘ সাধারণ পরিষদ হলে অনুষ্ঠিত নির্বাচনে এশিয়া-প্যাসিফিক অঞ্চল থেকে বাংলাদেশ সহ-সভাপতি নির্বাচিত হ‌য়ে‌ছে। এছাড়া এই অঞ্চল থেকে নির্বাচিত অন্যান্য সহ-সভাপতি হলো- কুয়েত, লাওস ও ফিলিপাইন।

৭৬তম অধিবেশনের সভাপতি নির্বাচিত হয়েছেন মালদ্বীপের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লা শহিদ। ১৯৩টি সদস্যরাষ্ট্র নিয়ে গঠিত হয় জাতিসংঘ সাধারণ পরিষদ।

এ বিষয়ে জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা এক প্রতিক্রিয়ায় ব্যক্ত করেন। তিনি বলেন, ‘উন্নয়ন, শান্তি, নিরাপত্তা ও মানবাধিকারের মতো বিভিন্ন বৈশ্বিক ইস্যুতে বাংলাদেশ তার অবদান বজায় রেখেছে। আন্তর্জাতিক সম্প্রদায় বাংলাদেশের ওপর যে আস্থা রাখে, এরই নির্বাচন তারই বহিঃপ্রকাশ।’

তিনি আরও বলেন, ‘বাংলাদেশ বহুপাক্ষিকতার ধারক ও বাহক। বর্তমান বিশ্বের বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবিলার ক্ষেত্রে জাতিসংঘের নেতৃত্বের প্রতি বাংলাদেশ অবিচল বিশ্বাস রাখে।’

জাতিসংঘ সনদ অনুযায়ী আন্তর্জাতিক বিষয়াবলীতে পূর্ণাঙ্গ বহুপাক্ষিক আলোচনার মাধ্যমে সুচিন্তিত মতামত প্রদান ও নীতি নির্ধারণের ক্ষেত্রে জাতিসংঘের প্রতিনিধিত্বশীল অঙ্গ হিসেবে সাধারণ পরিষদ কাজ করে। সাধারণ পরিষদের প্রেসিডেন্টের সভাপতিত্বে নিউইয়র্কে জাতিসংঘ সদর সদফতরে প্রতিবছর সেপ্টেম্বর মাসে সাধারণ-পরিষদ অধিবেশন অনুষ্ঠিত হয়।

এর আগে ২০১৬-১৭ মেয়াদে বাংলাদেশ জাতিসংঘের সাধারণ পরিষদের ৭১তম অধিবেশনে সহ-সভাপতি হিসেবে নেতৃত্ব দেয়।

পাঠকের মতামত: