কক্সবাজার, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

জাতীয় বিশ্ববিদ্যালয় ও কারিগরি বোর্ডের পরীক্ষার্থীদের প্রস্তুতি নিতে বললেন শিক্ষামন্ত্রী

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক (সম্মান) ও কারিগরি বোর্ডের বন্ধ থাকা পরীক্ষাগুলো মাসখানেকের মধ্যে নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ‘কারিগরি শিক্ষার এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের যেসব পরীক্ষা আটকে রয়েছে সেসব পরীক্ষা নেওয়ার ব্যাপারে আমরা সিদ্ধান্ত নিয়েছি। আশা করি মাস খানেক পরেই পরীক্ষাগুলো নিয়ে নিতে পারবো। এসব পরীক্ষার পরীক্ষার্থী কম। সারাদেশে একেক কেন্দ্রে ভাগ ভাগ করে পুরোপুরি স্বাস্থ্যবিধি মেনে আমরা পরীক্ষাগুলো নিতে পারবো।

আজ বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা জানান শিক্ষামন্ত্রী। এসময় শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরীও যুক্ত ছিলেন।

ডা. দীপু মনি বলেন, ‘পলিটেকনিকের বিভিন্ন পর্যায়ের এবং জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের পরীক্ষা কিছু বাকি ছিল। আশা করছি অল্প সময়ের মধ্যেই এগুলো নিয়ে নিতে পারবো। সব শিক্ষার্থীকে বলছি, আপনারা প্রস্তুতি গ্রহণ করেন। চূড়ান্ত পর্যায়ে অটোপাস দেওয়া সম্ভব না। এইচএসসি অটোপাস হয়েছে, তাতে অনেকে লিখেছেন অটোপাস দিতে হবে। মনে রাখতে হবে, তাদের আরও একটি পরীক্ষা দিয়ে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে হবে। কিন্তু জাতীয় বিশ্ববিদ্যালয় বা কারিগরিতে হয়তো অনেকে এখানেই লেখাপড়া শেষ করে কর্মজীবনে প্রবেশ করবেন। তাই পরীক্ষাগুলো ছাড়া আপনাদের যদি অটোপাস দেওয়া হয়, তাহলে কর্মজীবনে বাধা সৃষ্টি হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, ‘যেহেতু পরীক্ষার্থী কম, সেহেতু স্বাস্থ্যবিধি মেনেই পরীক্ষা নিতে পারবো। আপনারা যাতে প্রস্তুতি নিতে পারেন, মাসখানেক সময় যাতে পান, সে ব্যবস্থা নিয়েই সূচি ঘোষণা করা হবে।

প্রসঙ্গত, কারিগরি শিক্ষার কিছু পরীক্ষা অনুষ্ঠিত হলেও করোনার কারণে বাকি পরীক্ষা স্থগিত রয়েছে। অন্যদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স চতুর্থ বর্ষের ফাইনালের চারটি বিষয়ের পরীক্ষা, মৌখিক পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষা হয়নি।

পাঠকের মতামত: