কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

জেএসসি ও এইচএসসি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি: মন্ত্রণালয়

জেএসসি ও এইচএসসি পরীক্ষার বিকল্প নিয়ে ভাবছে শিক্ষা মন্ত্রণালয় তবে পরীক্ষার তারিখ নির্ধারণ নিয়ে এখনও কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। অভিভাবক ও শিক্ষার্থীদের উদ্বেগের কথা বিবেচনা করে শিগগিরই সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

অন্যদিকে, এইচএসসি পরীক্ষার তারিখ নির্ধারণ না হলেও কাল্পনিক তারিখ উল্লেখ করে বিভিন্ন মাধ্যমে প্রকাশিত সংবাদের প্রতিবাদ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

বুধবার (১২ আগস্ট) মন্ত্রণালয়ের প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, সাম্প্রতিক সময়ে বিভিন্ন গণমাধ্যমে এ বছরের জেএসসি পরীক্ষা হচ্ছে না মর্মে সংবাদ প্রকাশিত হয়েছে। এ বিষয়ে জনমনে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারিকে বিবেচনায় নিয়ে জেএসসি পরীক্ষার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় বিশেষজ্ঞদের পরামর্শ চেয়েছিল। বিশেষজ্ঞরা তাদের পর্যবেক্ষণসহ কিছু বিকল্প প্রস্তাব প্রদান করেছেন। মন্ত্রণালয় প্রস্তাবসমূহ পর্যালোচনা করছে।

ইতোমধ্যে কিছু গণমাধ্যমে উল্লেখিত বিষয়ে সারসংক্ষেপ প্রণয়ণ করা হয়েছে মর্মে সংবাদ প্রকাশ করেছে। অন্যদিকে এইচএসসি পরীক্ষা ২০২০ অনুষ্ঠানের তারিখ নিয়েও বিভিন্ন গণমাধ্যমে কল্পিত তারিখ প্রকাশ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অভিভাবক ও শিক্ষার্থীদের উদ্যোগের কথা বিবেচনা করে শিগগগিরই সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। যা ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ায় সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হবে। অসমর্থিত কোনও মাধ্যমের তথ্যের ভিত্তিতে অভিভাবক ও শিক্ষার্থীদের বিভ্রান্ত না হতে বিশেষভাবে অনুরোধ করা হলো।

পাঠকের মতামত: