কক্সবাজার, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

টেকনাফে খেলার মাঠ থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ

কক্সবাজারের টেকনাফের বাহারছড়া ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেন খোকনের উদ্যোগে ওই ইউনিয়নের শামলাপুর খেলার মাঠ থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে।

দীর্ঘদিন ধরে দখলবাজদের হাতে জিম্মি থাকা খেলার মাঠকে সাধারণ জনগণকে সাথে নিয়ে দিনে দিনে উচ্ছেদ করেছেন স্থানীয় ইউপি চেয়ারম্যান।

স্থানীয় সূত্রে জানা যায়, বাহারছড়া শামলাপুরের ঐতিহ্যবাহী খেলার মাঠের জায়গায় এলাকার কিছু লোক জবর দখল করে অফিসের নামে স্থাপনা তৈরি করে মাঠ দখলের পাঁয়তারা করছিল। এমনকি ইট, রড, বালি দিয়ে স্থাপনার কাজ শুরু করে দিয়েছিল।

এ ঘটনায় এলাকার ক্রীড়ামোদিরা প্রতিবাদের ঝড় তুলে। ঐতিহ্যবাহী খেলার মাঠ রক্ষার্থে তারা স্থানীয় চেয়ারম্যান খোকনের কাছে গেলে এলাকার সার্বিক অবস্থা চিন্তা করে এসব অবৈধ স্থাপনা উচ্ছেদ করে। এমন সাহসী সিদ্ধান্তে এলাকাবাসীর প্রশংসায় ভাসছে স্থানীয় ইউপি চেয়ারম্যান আমজাদ হোসেন খোকন ।
এ বিষয়ে চেয়ারম্যান আমজাদ হোসেন খোকন জানান, খেলাধুলার মাঠ দখল করে কোন অবৈধ স্থাপনা বাহারছড়ায় হতে পারবে না।

সমাজের তরুণরা খেলাধুলার সুযোগ না পেয়ে মাদকে লিপ্ত হচ্ছে। মাদক থেকে ফিরিয়ে আনতে খেলাধুলার বিকল্প নেই। তাই খেলার মাঠ রক্ষা করা আমাদের সকলের দায়িত্ব ও কর্তব্য। জনগণকে সাথে নিয়ে এলাকার উন্নয়ন করতে চাই।

আমি তাদের সাথে থাকবো আজীবন।
বাহারছড়া ইউনিয়ন ক্রীড়া পরিষদের সাধারণ সম্পাদক শাহ আলম জানান, পুরো বাহারছড়া ইউনিয়নের ঐতিহ্যবাহী মাঠ হলো শামলাপুর খেলার মাঠ। এ মাঠে খেলাধুলা ছাড়াও জানাযা, মাহফিল হয়। এছাড়া স্কুলের ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের জন্য এ মাঠটি বেছে নেয়া হয়। অথচ মাঠটি রোহিঙ্গা আগমনের পর থেকে বিভিন্ন এনজিওর দখলে ছিল।

অনেক আন্দোলন করার পর অবশেষে এনজিও থেকে দখলমুক্ত করতে পারলেও এলাকার কিছু মানুষ নতুনভাবে দখলের চেষ্টা করে। তারা এলাকার ছেলে-মেয়েদের ভবিষ্যতের কথা চিন্তা না করে দখলে মরিয়া হয়ে উঠেছে। কিন্তু আমরা তা হতে দেইনি। খোকন চেয়ারম্যানসহ এসব অবৈধ স্থাপনা উচ্ছেদে সক্ষম হই। তাছাড়া খেলার মাঠে ময়লা-আবর্জনা ফেলা মানুষগুলো চিহ্নিত করে আমরা আইনগত ব্যবস্থা নেব।
বাহারছড়া শামলাপুরের ঐতিহ্যবাহী খেলার মাঠ থেকে অবৈধ স্থাপনা উচ্ছেদের সময় এলাকার ক্রীড়ামোদিদের মধ্যে- শহিদুল ইসলাম, জাহেদুল ইসলাম, জসিম উদ্দিন, জালাল উদ্দিন,জয়নাল আবেদীন জয়, বাহাদুর, সোহেল রানা, কলিম উল্লাহসহ অর্ধশতাধিক তরুণ খেলোয়াড় ও যুবকরা উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: