কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

ডেঙ্গুতে আরও একজনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ৮৭

দেশে গত ২৪ ঘণ্টায় (শনিবার সকাল ৮ টা-রোববার সকাল ৮ টা) ডেঙ্গুতে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে চলতি বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মোট ১৫ জনের মৃত্যু হলো। ডেঙ্গুতে জুনে একজন, জুলাইতে নয়জন এবং আগস্টে পাঁচজনের মৃত্যু হয়েছে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৮৭ জন ভর্তি হয়েছেন হাসপাতালে। এদের মধ্যে ঢাকায় ৭৩ জন এবং বাইরে ১৪ জন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৭ আগস্ট পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত মোট তিন হাজার ১৮৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। এদের মধ্যে সুস্থ হয়ে ছাড়পত্র নিয়েছেন দুই হাজার ৭৮২ জন। ঢাকায় শনাক্ত হয়েছেন দুই হাজার ৬৭৭ জন এবং ছাড়পত্র নিয়েছেন দুই হাজার ৩৫৭ জন। ঢাকার বাইরে শনাক্ত হয়েছেন ৫০৭ জন এবং ছাড়পত্র নিয়েছেন ৪২৫ জন।

আজ রোববার স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের প্রতিবেদন অনুযায়ী এই চিত্র পাওয়া গেছে।

বর্তমানে দেশের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৩৮৭ জন। এদের মধ্যে রাজধানীর ৪৭টি সরকারি-বেসরকারি ও স্বায়ত্তশাসিত হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন ৩১৫ জন এবং বাইরে ৭২ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, চলতি বছর মে মাসের ৩১ দিনে মোট রোগী শনাক্ত ও ভর্তি হয়েছিলেন ১৬৩ জন। জুনের ৩০ দিনে ৭৩৭ জন এবং জুলাই মাসের ৩১ দিনে দুই হাজার ৬৬৫ জন এবং চলতি মাসের প্রথম সাত দিনে ৫২৪ জন রোগী শনাক্ত ও ভর্তি হয়েছেন।

কীটতত্ত্ববিদদের ধারণা, ডেঙ্গুর প্রকোপ আগস্ট-সেপ্টেম্বরে চূড়ান্ত পর্যায়ে উঠবে। গত চার দিনে ধরে দিনে গড়ে ৭৫ জন রোগী শনাক্ত হচ্ছে। এতে বোঝা যাচ্ছে চলতি মাস ও আগামী সেপ্টেম্বরে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়বে।

পাঠকের মতামত: