কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

দেশের ৩২ জেলায় বয়ে যাচ্ছে তাপপ্রবাহ

দেশের ৩২টি জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু তাপপ্রবাহ। ফলে সারা দেশে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, তাপপ্রবাহ কিছু এলাকায় প্রশমিত হয়ে সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। এছাড়া আগামী তিন দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাবে। এরপর গরমের তীব্রতা কমে আসবে।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকাল ৯টায় এসব তথ্য জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, বর্তমানে মানিকগঞ্জ, গোপালগঞ্জ এবং খুলনা বিভাগের দশ জেলা, রাজশাহী বিভাগের আট জেলা, রংপুর বিভাগের আট জেলা ও ময়মনসিংহ বিভাগের চার জেলাসহ মোট ৩২টি জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাছে এবং তা কিছু এলাকায় প্রশমিত হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, গতকাল সৈয়দপুরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এছাড়া মোংলায় ৩৭.০ ডিগ্রি, খুলনায় ৩৬.৯ ডিগ্রি, চুয়াডাঙ্গা ৩৬.৮ ডিগ্রি, রাজশাহী ও ঈশ্বরদীতে ৩৬.৭ ডিগ্রি, যশোর ও তাড়াশে ৩৬.৬ ডিগ্রি, বদলগাছী, রংপুর, রাজারহাট, তাড়াশে, ৩৬.৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায়; রাজশাহী, ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দুই-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

পাঠকের মতামত: