কক্সবাজার, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

দেশে নিবন্ধিত এনজিওর সংখ্যা ২৫৫৪টি

বর্তমানে দেশে নিবন্ধিত এনজিওর সংখ্যা দুই হাজার ৫৫৪টি। এর মধ্যে দেশি এনজিওর সংখ্যা দুই হাজার ২৮৯টি ও বিদেশি এনজিওর সংখ্যা ২৬৫টি বলে জানিয়েছেন সংসদ কাজে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

সোমবার (২৩ জানুয়ারি) জাতীয় সংসদে বিরোধী দল জাতীয় পার্টির সদস্য মসিউর রহমান রাঙ্গার প্রশ্নের উত্তরে মন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, এনজিও বিষয়ক ব্যুরোর মাধ্যমে শুধুমাত্র বৈদেশিক অনুদানে পরিচালিত দেশীয় এবং আন্তর্জাতিক এনজিওদের নিবন্ধন দেওয়া হয়। বর্তমানে এনজিও‌ বিষয়ক ব্যুরোর অধীনে বৈদেশিক অনুদানে পরিচালিত নিবন্ধিত এনজিওর সংখ্যা দুই হাজার ৫৫৪টি। এ সময় মন্ত্রী পৃথকভাবে দেশি ও বিদেশি এনজিওগুলোর তালিকা তুলে ধরেন।

বিদেশি এনজিওগুলো তাদের কর্মতৎপরতা সম্পর্কে সরকারের কাছে কোনো রিপোর্ট জমা দেয় কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, হ্যাঁ, বৈদেশিক অনুদানে পরিচালিত দেশি এবং বিদেশি এনজিওগুলোকে এনজিওদের জন্য অনুসরণীয় বিদ্যমান ‘বৈদেশিক অনুদান (স্বেচ্ছাসেবামূলক কার্যক্রম) রেগুলেশন আইন, ২০১৬’ এবং প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে ২৫ নভেম্বর, ২০২১ তারিখ জারি করা পরিপত্রের আলোকে সরকারের সংশ্লিষ্ট সবার কাছে রিপোর্ট দিতে হয়। সে অনুযায়ী বিদেশি এনজিওগুলোও নিয়মিত রিপোর্ট দিয়ে থাকে।

পাঠকের মতামত: