কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

নির্বাহী আদেশে কক্সবাজার কারাগার থেকে আরো ৯৬ বন্দী মুক্ত

মুহাম্মদ আবু সিদ্দিক ওসমানী::  

সরকারের নির্বাহী আদেশে সাধারণ ক্ষমা পেয়ে কক্সবাজার জেলা কারাগার থেকে আরো ৯৬ জন বন্দী মুক্তি পেয়েছে। শুক্রবার ৯ মে ও শনিবার ১০ মে তাদের মুক্তি দেওয়া হয়।

বিষয়টি কক্সবাজার জেলা কারাগারের তত্ত্বাবধায়ক মোঃ মোকাম্মেল হোসেন জানিয়েছেন। এনিয়ে পূর্বে মুক্তি পাওয়া ৯ জন সহ মোট ১০৫ বন্দীকে কক্সবাজার জেলা কারাগার থেকে মুক্তি দেওয়া হলো।

তিনি আরো জানান, কয়েক দফে ৩ ক্যাটাগরীর বন্দীকে সারাদেশের প্রায় ৩ হাজার জনকে সরকার নির্বাহী আদেশে সাধারণ ক্ষমা করে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। এই সিদ্ধান্তের প্রেক্ষিতে ৩ দফায় কক্সবাজার জেলা কারাগার থেকে ১০৫ জন বন্দী মুক্তি পেলো।

এর আগে করোনা ভাইরাস (COVID-19) এর কারণে দেশের সকল আদালত বন্ধ থাকায় বন্দীদের জামিন না হওয়ায় দেশের কারাগার গুলোতে বন্দী জট চরম আকার ধারণ করে। এ অবস্থায় সরকার কিছু বন্দীকে সাধারণ ক্ষমা করে নির্বাহী আদেশে মুক্তি দেওয়ার সিদ্ধান্ত নেয়। তার আওতায় কক্সবাজার জেলা কারাগার থেকে ৩ ক্যাটাগীরর মোট ৩২৩ জন বন্দীকে মুক্তি দেওয়ার জন্য কক্সবাজার জেলা কারাগার হতে উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে সুপারিশ প্রেরণ করা হয়।

এ সুপারিশের প্রেক্ষিতে সাজাপ্রাপ্ত ১০৫ জন বন্দী, কিন্তু তাদের সাজার মেয়াদ আর মাত্র ৬ মাসের কম রয়েছে, এধরনের ১০৫ জন বন্দীকে মুক্তি দেওয়া হয়েছে।

পাঠকের মতামত: