কক্সবাজার, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

পলিথিন বন্ধে ২৫ মার্চ ডেডলাইন দিলেন মেয়র রেজাউল

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছেন, পলিথিন বা প্লাষ্টিক ব্যবহারের ক্ষতিকর বিষয় সম্পর্কে নগরবাসীকে বারবার সচেতন করা হলেও বিষয়টি অনেকে আমলে নিচ্ছেন না। ব্যবসায়ীদের আবেদনের প্রেক্ষিতে সময়সীমা বেশ কয়েকবার বাড়ানোর পর আগামী ২৫ মার্চের আগেই পলিথিন সরিয়ে নিয়ে বিকল্প চটের বা কাপড়ের ব্যাগ ব্যবহার করতে শেষ সময়সীমা বেঁধে দেয়া হলো। ২৫মার্চের পর যাদের কাছে পলিথিন পাওয়া যাবে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

সোমবার (১৪ মার্চ) সকালে রিয়াজউদ্দিন বাজারে পলিথিন ব্যবহার বন্ধ করার ওপর এক প্রচারণা অনুষ্ঠানে একথা বলেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন কাউন্সিলর আবদুস সালাম মাসুম, শৈবাল দাশ সুমন, সংরক্ষিত কাউন্সিলর নীলু নাগসহ রিয়াজউদ্দিন বাজারের ব্যবসায়ী সমিতি নেতৃবৃন্দ।

মেয়র আরো বলেন, পলিথিন পচেঁ না বলে মাটির উর্বরতা শক্তি কমে যায় ও উপকারী ব্যাকটেরিয়া বিস্তারে বাধা তৈরি করে। নষ্ট হচ্ছে পানির প্রাকৃতিক গুণ। ক্ষতিকর ব্যাকটেরিয়া মরছেনা বলে কৃষি জমিতে উৎপাদন কমে আসছে। প্রসঙ্গক্রমে তিনি বলেন, পাশের দেশ ভারতে মানুষকে সচেতন করায় এবং কঠোর নির্দেশনার মাধ্যমে ৯০ ভাগ মানুষ চটের ব্যাগ ব্যবহার করছে। তাই আমাদের সচেতন হয়ে অভ্যাস পরিবর্তন করে চটের বা কাপড়ের ব্যাগ ব্যবহারের অভ্যাস গড়ে তুলতে হবে। এতে স্বাস্থ্য ও পরিবেশের উন্নতি সাধিত হলে চট্টগ্রাম হবে পলিথিনমুক্ত পরিবেশ বান্ধব নগরী।

তিনি আরও বলেন, শুধুমাত্র বন্দর নগরী চট্টগ্রামে এক কোটিরও বেশি পলিথিন ব্যাগ একবার ব্যবহার করে ফেলে দেয়া হয়। এগুলো দ্বারা ড্রেন, নালা-নর্দমা, খাল, ডোবা ইত্যাদি ভরাট হয়ে পানির প্রবাহ বাধাগ্রস্ত হচ্ছে এবং সামান্য বৃষ্টিতেই জলাবদ্ধতার প্রকোপ বৃদ্ধি পাচ্ছে। তাই জলাবদ্ধতা থেকে মুক্তি পাওয়ার জন্য আসুন আমরা সবাই পলিথিনকে না বলি।

পাঠকের মতামত: