কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

পি কে হালদারকে দেশে আনার বিষয়ে রুলের শুনানি ১২ জুন

ভারতে গ্রেপ্তার হওয়া পি কে হালদারকে দেশে ফিরিয়ে আনতে আগামী ১২ জুন শুনানির দিন নির্ধারণ করেছেন হাইকোর্ট। ২০২০ সালের ১৯ নভেম্বর জারি করা রুলের উপর এই দিন নির্ধারণ করা হয়।

এর পাশাপাশি এই সময়ের মধ্যে পিকে হালদারের বিরুদ্ধে দায়ের করা মামলার অগ্রগতি জানাতেও দুর্নীতি দমন কমিশনকে (দুদক) নির্দেশ দেয়া হয়েছে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন। এর আগে শুনানিতে পি কে হালদারকে ভারতে গ্রেপ্তারের বিষয়টি হাইকোর্টের নজরে আনে দুদক।

আদালতে দুদকের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন মানিক।

২০২০ সালের ৭ সেপ্টেম্বর হাইকোর্টের একই বেঞ্চে আর্থিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার (পি কে) হালদারকে দেশে ফিরে আসার সুযোগ দিতে হাইকোর্টে একটি আবেদন দায়ের করা হয়। একই আবেদনে তাকে দেশে ফেরার পর যেন গ্রেপ্তার করা না হয় সেই নির্দেশনায় তার প্রতিষ্ঠান আইএলএফএসএল থেকে করা হয়েছিল।

ওই আবেদনের শুনানি নিয়ে আদালত জানিয়েছিলেন- পিকে হালদার কবে, কখন, কীভাবে দেশে ফিরতে চান তা আইএলএফএসএল লিখিতভাবে জানালে সে বিষয়ে পরবর্তী আদেশ দেওয়া হবে। বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি আহমেদ সোহেলের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাইকোর্ট বেঞ্চ ওই আদেশ দেন।

পাঠকের মতামত: