কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

প‍্যারাবন কেটে কক্সবাজারের প্রাণ বাঁকখালী নদী দখল

কক্সবাজার শহরের প্রাণ বাকখালী নদীর কস্তুরাঘাট এলাকায় প্যারাবন কেটে অবৈধভাবে নদীর জমি দখলের ঘটনায় জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মারুফ আদনানকে ইদুর-বিড়াল খেলতে বারণ করেছেন কক্সবাজার সদর মডেল থানার ওসি শেখ মনিরুল গিয়াস।
ওসি বলেন, শনিবার সকাল থেকে জমি দখলের ঘটনা নিয়ে কয়েকবার ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। প্রশাসনের পক্ষ থেকে দখলবাজি বন্ধের নির্দেশ দেওয়া হয়। কিন্তু যতক্ষণ পুলিশ থাকেন ততক্ষন দখলবাজি বন্ধ থাকে। পুলিশ ঘটনাস্থল ত্যাগ করলেই পুণরায় দখল কার্যক্রম শুরু হয়। দখলবাজিকে কেন্দ্র করে ইদুর-বিড়াল খেলা বন্ধ করা হউক। প্রশাসনের পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত কোন কাজ চলবেনা। নির্দেশ না মানলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
প্রাপ্ত তথ্যে জানা যায়, কক্সবাজার শহরের কস্তুরাঘাটস্থ ঐতিহ্যবাহি বাঁকখালী নদীর প্যারাবন নিধন করে দখলের মহোৎসব চলাচ্ছে কয়েকটি প্রভাবশালী ভূমিদস্যু সিন্ডিকেট। এই সিন্ডিকেট প্যারাবন কেটে ও পাহাড়ি মাটি ফেলে নদী ভরাট করে স্থাপনা নির্মাণ করে যাচ্ছে। পাশাপাশি অনেকেই রাত-দিন শতাধিক শ্রমিক দিয়ে জমি ভরাট করে তা চড়াদামে অন্যত্র বিক্রি করে দিচ্ছে। সম্প্রতি বাঁকখালী থেকে বালি উত্তোলনের ডাক নেওয়ার নামে প্যারাবন ভরাট করে দখল করছে একটি প্রভাবশালী সিন্ডিকেট। আর এই সিন্ডিকেটই মূলত দখল প্রক্রিয়া চালাচ্ছে।

দখলের ধারাবাহিকতায় ১১ জুন শনিবার সকালে শতাধিক পুরুষ ও নারী নিয়ে জমি দখল নিতে যায় কক্সবাজার জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মারুফ আদনানের নেতৃত্বে ভাড়াটে সন্ত্রাসীরা।
খবর পেয়ে ঘটনাস্থলে যায় পুলিশ। কয়েক দফায় পুলিশ ঘটনাস্থলে গিয়েও দখল কার্যক্রম বন্ধ করতে না পারায় এক পর্যায়ে বিকেল ৪টার দিকে কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়া, সহকারি কমিশনার (ভূমি) জিল্লুর রহমান, কক্সবাজার সদর মডেল থানার ওসি শেখ মনীরুল গীয়াসসহ প্রশাসনের পদস্থ কর্মকর্তা ও অর্ধ-শতাধিক পুলিশ ঘটনাস্থলে যায়। এসময় কর্মকর্তারা দখলবাজদের দখলবাজি বন্ধে কঠোর হুশিয়ারি প্রদান করেন। পাশাপাশি জমি পরিমাপ ও যাচাই বাছাই করে সরকারি সাইনবোর্ড ঝুলিয়ে দেয়ার জন্য সার্ভেয়ারকে নির্দেশ প্রদান করেন।

কক্সবাজার সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) জিল্লুর রহমান বলেন, ১১ জুন শনিবার সকাল থেকে প্যারাবন কেটে জমি দখলের ঘটনা নিয়ে নানাভাবে অভিযোগ আসে। এক পর্যায়ে উর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশে ঘটনাস্থল পরিদর্শন করা হয়। এসময় দখলবাজদের দখলবাজি বন্ধে কঠোর হুশিয়ারি প্রদান করা হয়। পাশাপাশি জমি পরিমাপ ও যাচাই বাছাই করে সরকারি সাইনবোর্ড ঝুলিয়ে দেয়ার জন্য সার্ভেয়ারকে নির্দেশ প্রদান করা হয়। তিনি আরো বলেন, প্যারাবন কেটে জমি দখলের ঘটনা নিয়ে পরিবেশের ক্ষয়-ক্ষতির বিষয়টি দেখার জন্য পরিবেশ অধিদপ্তরকে নির্দেশ প্রদান করেন।
পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ুথ এনভায়রনমেন্ট সোসাইটি (ইয়েস) এর প্রধান নির্বাহী ইব্রাহিম খলিল মামুন বলেন, সিএস জরপি অনুযায়ি বাঁকখালী নদীর সীমানা নির্ধারণ করে অবৈধ দখলদারদের উচ্ছেদ করার জন্য হাইকোর্টের নির্দেশনা রয়েছে। কিন্তু স্থানীয় প্রশাসন দীর্ঘদিন ধরে এই নির্দেশনা বাস্তবায়ন না করায় প্রতিনিয়ত অবৈধ দখলবাজদের সংখ্যা বেড়েই চলছে। সুত্র: দৈনিক কক্সবাজার

পাঠকের মতামত: