কক্সবাজার, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

ফের বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় গন্তব্যস্থলের পুরস্কার পাচ্ছে দুবাই

যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইন কোম্পানি ট্রিপাডভিসরের বিচারে বিশ্বজুড়ে পর্যটক-অভিবাসনপ্রত্যাশী ও বিনিয়োগকারীদের কাছে টানা দ্বিতীয়বারের মতো সবচেয়ে আকর্ষণীয় গন্তব্যস্থলের স্বীকৃতি পেয়েছে মধ্যপ্রাচ্যের উপসাগরীয় অঞ্চলের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহর।

পাশাপাশি, ট্রিপাডভিসরের এই সংক্রান্ত পুরস্কার ‘ট্রিপাডভিসর ট্রাভেলার্স চয়েস অ্যাওয়ার্ড’ও পাচ্ছে দুবাই। দুবাইয়ের ক্রাউন প্রিন্স ও নির্বাহী কাউন্সিলের চেয়ারম্যান শেখ হামদান বিন মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম বুধবার এক টুইটবার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগের বছরও এই পুরস্কার পেয়েছিল আমিরাত ও মধ্যপ্রাচ্যের উপাসাগরীয় অঞ্চলের বাণিজ্যিক কেন্দ্র হিসেবে পরিচিতি পাওয়া এ শহরটি।

শেখ হামদান হলেন দুবাইয়ের শাসক ও আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহম্মদ বিন রশিদ আল মাকতুমের সন্তান। বুধবারের টুইটবার্তায় দুবাইয়ের ক্রাউন প্রিন্স বলেন, দুবাইয়ের সরকারি প্রশাসন ডি৩৩ নামে আগামী ১০ বছরের যে অর্থনৈতিক পরিকল্পনা হাতে নিয়েছে, তারও ব্যাপক প্রশংসা করেছে ট্রিপাডভিসর।

আগামী ১০ বছরের মধ্যে পর্যটন ও অর্ন্যান্য খাত থেকে মোট ৮ দশমিক ৭ ট্রিলিয়ন (১০০ কোটি= এক বিলিয়ন এবং এক হাজার বিলিয়ন = ১ ট্রিলিয়ন) অর্জনের লক্ষ্য নিয়েছে দুবাইয়ের সরকারি প্রশাসন। এটিই ডি৩৩ নামে পরিচিত।

 

টুইটবার্তায় দুবাইয়ের ক্রাউন প্রিন্স শেখ হামদান বলেন, ‘গত দু’ বছর ধরে দুবাইয় পর্যটন, আতিথেয়তাসহ বিভিন্ন ক্ষেত্রে ব্যাপক মাত্রায় অগ্রগতি অর্জন করেছে এবং সামনের বছরগুলোতেও এই ধারা অব্যাহত থাকবে বলে আমরা আশা করছি।’

২০২২ সালে পর্যটক-অভিবাসনপ্রত্যাশী ও বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় শীর্ষে থাকা ১০টি শহরের তালিকা প্রকাশ করেছে ট্রিপাডভিসর। দুবাই ব্যতীত তালিকায় থাকা বাকি ৯টি শহর হলো বালি, লন্ডন, রোম, প্যারিস, কানকুন, ক্রিট, মেররাকেশ, ডমিনিকান রিপাবলিক ও ইস্তাম্বুল।

এছাড়া ভারতের রাজধানী নয়া দিল্লি এই তালিকায় ১৩ নম্বর স্থানে আছে। যুক্তরাষ্ট্রের কাঙ্খিত গন্তব্যস্থলের স্বীকৃতি পাওয়া নিউইয়র্ক রয়েছে বৈশ্বিক এ তালিকায় ২৩ নাম্বারে।

ট্রিপাডভিসরের ওয়েবসাইটে বলা হয়েছে, ২০২১ সালের ১ নভেম্বর থেকে ২০২২ সালের ৩১ অক্টোবর পর্যন্ত বিশ্বের বিভিন্ন শহরের অর্থনৈতিক কর্মকাণ্ড, পর্যটকদের গমনাগমণ, দেশি-বিদেশি বিনিয়োগের মাত্রাসহ বেশ কিছু সূচকের ওপর ভিত্তি করে প্রস্তুত করা হয়েছে আকর্ষণীয় গন্তব্যস্থলের এই তালিকা।

পাঠকের মতামত: