কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

ফেসবুকের বিরুদ্ধে মামলা করলো ভারতের অখিল

 

ফেসবুকে বিতর্কিত পোস্ট করা হল ভারতের অখিলেশ যাদবের নামে। তার জেরে ফেসবুক সিইও মার্ক জুকারবার্গের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। ভারতের উত্তরপ্রদেশের কনৌজ জেলার একটি আদালতে এই সংক্রান্ত মামলা দায়ের হয়েছে। মামলায় নাম রয়েছে জুকারবার্গ সহ অন্তত ৫০ জনের।

যদিও জুকারবার্গ নিজে সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদবের বিরুদ্ধে কোনও ‘মানহানিকর’ পোস্ট করেননি। ফেসবুক সিইও-র নাম মামলায় থাকার কারণ, তাঁর সংস্থার প্ল্যাটফর্মকে ব্যবহার করেই বিতর্কিত তথা মানহানিকর পোস্টটি করা হয়েছে।

কনৌজ জেলার সরাহাতি গ্রামের বাসিন্দা অমিত কুমার মামলা করেছেন মার্ক জুকারবার্গ সহ ৫০ জনের বিরুদ্ধে। তাঁর অভিযোগ, অখিলেশ যাদবের নামে ফেসবুকে দিনের পর দিন মানহানিকর পোস্ট করা হচ্ছে। সমাজবাদী পার্টি প্রধানের ইমেজকে ছোট করাই এই পোস্টগুলোর উদ্দেশ্য।

ভারতের বিএসপি নেত্রী মায়াবতী ও অখিলেশ যাদবকে ব্যঙ্গ করে লেখা হয়েছে ‘বুয়াবাবুয়া’। এটা ঘটনা, মায়াবতী ও অখিলেশ বরাবরের রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী হলেও ২০১৯ সালের লোকসভা নির্বাচনের আগে দু’‌জনে জোট গড়েন। এরপরেই ব্যঙ্গাত্মক ‘বুয়াবাবুয়া’ শব্দটি বাজারে এনে ব্যাপক প্রচার চালায় মায়াবতী ও অখিলেশ বিরোধীরা।

কনৌজ জেলার পুলিশ আধিকারিকরা অভিযোগ পেয়ে তদন্ত শুরু করেছেন। তবে ৫০ জন অভিযুক্তদের তালিকা থেকে মার্ক জুকারবার্গের নাম বাদ দেওয়া হয়েছে। গত ২৫ মে জেলার পুলিশ প্রধানের কাছে এই বিষয়ে একটি লিখিত আবেদনপত্র জমা দিয়েছিলেন অভিযোগকারী অমিত কুমার। অমিতের বক্তব্য, সেই সময় তাঁর কথায় কান দেওয়া হয়নি। এরপরেই তিনি মামলা করবেন বলে সিদ্ধান্ত নেন।

পাঠকের মতামত: