কক্সবাজার, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বন্যায় আসাম-মেঘালয়ে মৃত্যু বেড়ে ৪২

ভারী বর্ষণের ফলে বন্যা এবং ভূমিধসে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসাম ও মেঘালয়ে নিহতের সংখ্যা বেড়ে ৪২ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ৩০ লাখ মানুষ। ভারতীয় গণমাধ্যমে এক প্রতিবেদনে এসব জানিয়েছে। সংবাদমাধ্যমটি জানিয়েছে, প্রবলবৃষ্টি ও বন্যায় চলতি সপ্তাহে আসামে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৪ জনে এবং আরেক রাজ্য মেঘালয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৮ জনে। অর্থাৎ দুই রাজ্য মিলে ভারতের উত্তর-পূর্বাঞ্চলে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২ জনে।

কর্মকর্তারা জানিয়েছেন, বন্যায় রাজ্যের ৩২টি জেলায় অন্তত ৩০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ৪০০০ এরও বেশি গ্রাম পানিবন্দী হয়েছে। দেশটির পাঁচটি বড় নদীর পানি বিপদসীমার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। শুক্রবার থেকে অবিরাম বৃষ্টিপাতের কারণে ত্রিপুরায় ১০০০০ হাজারেরও বেশি মানুষ গৃহহীন হয়েছে তবে কোনও মানুষের হতাহতের খবর পাওয়া যায়নি।

আসামের পানিসম্পদ মন্ত্রী পিজুশ হাজারিকা গণমাধ্যমকর্মীদের বলেছেন, পরিস্থিতি খুবই খারাপ। আমরা মানুষকে সাহায্য করার জন্য আপ্রাণ চেষ্টা করছি। বন্যাকবলিত জেলাগুলিতে মানুষের কাছে পৌঁছানোর জন্য অস্থায়ী সেতু তৈরি করা হচ্ছে।

মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা গণমাধ্যমকর্মীদের বলেছেন, এবং বিপর্যয়-কবলিত রাজ্যে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সম্ভাব্য সব ধরনের সাহায্যের আশ্বাস দিয়েছেন। এদিকে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, অরুণাচল প্রদেশেও বন্যা দেখা দিয়েছে। সেখানে সুবানসিরি নদীর পানি বেড়ে গিয়ে একটি জলবিদ্যুৎ প্রকল্পের নির্মাণাধীন বাঁধ ডুবিয়ে দিয়েছে।

পাঠকের মতামত: