কক্সবাজার, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বাংলাদেশ দিয়ে ত্রিপুরায় জ্বালানি পরিবহনের চেষ্টা করছে ভারত

বাংলাদেশের মধ্য দিয়ে ত্রিপুরায় জ্বালানি পরিবহনের চিন্তা করছে ভারত। আসামে ভয়াবহ ভূমিধসে রেল সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন হওয়ায় এ পরিকল্পনা করছে দেশটি। ভারতের রাষ্ট্রায়ত্ত তেল-গ্যাস অনুসন্ধান ও উৎপাদনকারী কোম্পানি ইন্ডিয়ান অয়েল করপোরেশনের (আইওসি) বরাত দিয়ে এনডিটিভির এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

দেশের বাকি অংশের সঙ্গে আসামের দিমা হাসাও জেলা ও বারাক উপত্যকা, মিজোরাম, মনিপুর এবং ত্রিপুরাকে সংযুক্তকারী একমাত্র রেল সংযোগটি চলতি মাসের শুরুতে বিচ্ছিন্ন হয়ে গেছে। এরপর মেঘালয় দিয়ে সড়কপথে জ্বালানি পরিবহন শুরু করেছে আইওসি। তবে এতে খরচ দ্বিগুণেরও বেশি হচ্ছে।

আইওসির নির্বাহী পরিচালক প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে (পিটিআই) জি রমেশ বলেন, দিমা হাসাও ভূমিধসের পর মনিপুর, মিজোরাম, ত্রিপুরা ও আসামে জ্বালানি পরিবহনের একমাত্র পথ মেঘালয়ের সড়ক। বর্তমানে এ রুটও ভূমিধসে ক্ষতিগ্রস্ত। যে কারণে উত্তরপূর্বের দক্ষিণাঞ্চলে জ্বালানি পরিবহনের বিকল্প পথ খুঁজতে বাধ্য হচ্ছে আইওসি। তিনি জানান, ২০১৬ সালে ইন্ডিয়ান অয়েল-এওডি, কোম্পানিটির উত্তরপূর্ব বিভাগ বাংলাদেশের ভেতর দিয়ে ক্রিপুরায় কয়েকটি চালান পাঠিয়েছিল। আসামের বারাক উপত্যকার সড়কপথের করুন দশা হলে পরিবহন ব্যাপকভাবে ব্যাহত হওয়ায় এ পদক্ষেপ নেয়া হয়।

জি রমেশ বলেন, ‘ছয় বছরের পুরনো সেই নেটওয়ার্ক আমরা আবার চালু করার চেষ্টা করছি। কেন্দ্রের মাধ্যমে বাংলাদেশ সরকারের সঙ্গে এ নিয়ে আলোচনা করছি। আমরা আশাবাদী, শিগগির ইতিবাচক খবর আসবে।’

পাঠকের মতামত: