কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বাংলা-ইংরেজির নম্বর কমিয়ে এসএসসি জুনে, এইচএসসি আগস্টে

করোনা মহামারী পরিস্থিতি বিবেচনায় নিয়ে ২০২২ বিলম্বিত এসএসসি পরীক্ষা চার মাস পিছিয়ে জুনে এবং এইচএসসি পরীক্ষা আগস্টে নেওয়ার পরিকল্পনা সরকার করছে বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

রবিবার (২০ ফেব্রুয়ারি) ঢাকা শিক্ষা বোর্ড এক অফিস আদেশে ২০২২ সালের বিলম্বিত মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের পরীক্ষার সময় জানানোর পাশাপাশি এ দুই পরীক্ষার পাঠ্যসূচি পরিমার্জন ও পুনর্বিন্যাসের কথাও বলেছে।

এ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান (রুটিন দায়িত্বে) অধ্যাপক তপন কুমার সরকার স্বাক্ষরিত ওই পত্রে বলা হয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড ২০২২ সালের এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য বাংলা ২য় পত্র, ইংরেজি ১ম ও ২য় পত্র বিষয়ের পাঠ্যসূচি অধিকতর পরিমার্জন করে পুনর্বিন্যাস করেছে।

তাতে বাংলা ২য় পত্র, ইংরেজী ১ম ও ২য় পত্রের পাঠ্যসূচি পরিমার্জন করে এই বিষয়গুলোতে ১০০ নম্বরের পরিবর্তে ৫০ নম্বর নির্ধারণ করা হয়েছে।

গত বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী দীপু মনি চলতি বছরও এসএসসি ও এইচএসসি পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে নেওয়ার পরিকল্পনা সাংবাদিকদের জানিয়েছিলেন।

এর আগে বছরের মাঝামাঝিতে সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও এইচএসসি পরীক্ষা নেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

পরে করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের বিস্তারের কারণে ‘পরিস্থিতি বুঝে’ সিদ্ধান্ত নেবে বলে ১০ জানুয়ারি এক সংবাদ সম্মেলনে জানিয়েছিল মন্ত্রণালয়।

পাঠকের মতামত: