কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

“বিএনপিতে মনির আহমদের অভাব পূরণ হবে না”

আলাউদ্দিন, উখিয়া :
বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপিতে প্রয়াত মনির আহমদ চৌধুরীর অভাব পূরণ হবে না বলে মন্তব্য করেছেন বক্তারা। শুক্রবার (৬ মে) বিকেলে উখিয়া উপজেলার আওতাধীন পালংখালী ইউনিয়ন শাখা বিএনপির সভাপতি প্রয়াত মনির আহমদ চৌধুরীর মৃত্যুতে থাইংখালী দক্ষিণ স্টেশন (টাওয়ারের পাশে) এ আয়োজিত শোকসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে বক্তারা এ মন্তব্য করেন।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ শাহজাহান চৌধুরী বলেন, ‘প্রয়াত মনির আহমদ চৌধুরী ছিলেন বিএনপির ত্যাগি নেতাদের একজন। সে দলের জন্য বিভিন্ন গায়েবী মামলা ও হামলার শিকার হয়েছেন। পালংখালী বিএনপিতে তার মতো সাহসী ও দক্ষ নেতা আর আসবে বলে মনে হয় না। বিএনপিতে তার অভাব অপূরণীয়।’ এ সময় তিনি মনির আহমদ চৌধুরীর শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করেন। এ ছাড়া ভবিষ্যতে তার পরিবারের পাশে থাকার আশ্বাস দেন তিনি।

পালংখালী ইউনিয়ন বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি হেলাল উদ্দিন মেম্বারের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা বিএনপির সহ-সাংগঠনিক সম্পাদক এম. মোক্তার আহমদ, উখিয়া উপজেলা বিএনপি সভাপতি সরওয়ার জাহান চৌধুরী, সাধারণ সম্পাদক সোলতান মাহমুদ চৌধুরী, পালংখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এম.গফুর উদ্দিন চৌধুরী, উপজেলা বিএনপির সাবেক যুগ্ম-সাম্পাদক আব্দুল মালেক মানিক, রত্নাপালং ইউনিয়ন বিএনপি সভাপতি এম গফুর উদ্দিন, জালিয়াপালং উত্তর বিএনপি সভাপতি ফজলুল কাদের চৌধুরী, সাধারণ সম্পাদক আবুল হোসেন, উপজেলা যুবদলের আহবায়ক সাইফুর রহমান সিকদার, সদস্য সচিব খাইরুল আমিন, যুগ্ম-আহবায়ক রিদুয়ানুর রহমান বাপ্পী, পালংখালী বিএনপি সাংগঠনিক সম্পাদক ফোরকান আহমদ চৌধুরী, বিএনপি নেতা জয়নাল উদ্দিন, নুরুল আমিন, উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহবায়ক রিদুয়ান সিদ্দিক, যুগ্ম-আহবায়ক হেলাল উদ্দিন হীরা, উপজেলা যুবদল নেতা আনোয়ার সিকদার, উপজেলা ছাত্রদলের সদস্য সচিব রিদুয়ানুর রহমান, যুগ্ম-আহবায়ক মোর্শেদুল হক ভূট্টো, সাঈদ মানিক, সদস্য জিয়াউল করিম রিয়াদ, পালংখালী ইউনিয়ন যুবদলের আহবায়ক আব্দুল মজিদ, সাধারণ সম্পাদক ওসমান সরওয়ার (সরওয়ার সিকদার), পালংখালী ছাত্রদলের সভাপতি মোঃ রিদুয়ান, সাধারণ সম্পাদক জুবাইর ইবনে বাপ্পী, সহ-সভাপতি ওমর ফারুক বাচ্চুসহ নেতৃবৃন্দ।

বক্তব্য রাখছেন জেলা বিএনপির সভাপতি ও সাবেক সাংসদ শাহজাহান চৌধুরী
পালংখালী ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক সাহাব উদ্দিন চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে কোরআন তিলাওয়াত করেন ছাত্রনেতা তোফাইল আহমদ। শেষে মোনাজাত পরিচালনা করেন উপজেলা বিএনপির সাবেক ধর্ম বিষয়ক সম্পাদক হাফেজ জাহেদ শাহ।

এর আগে নেতাকর্মীদের সাথে নিয়ে প্রয়াত মনির আহমদ চৌধুরীর কবর জিয়ারত করেন জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী। পরে পরিবারের সাথে দেখা করেন তিনি।

অনুষ্ঠানে জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ডসহ তৃণমূলের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন
উল্লেখ্য, দীর্ঘদিন ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হয়ে গত ২৪ এপ্রিল রাত ৩ টা ১৪ মিনিটের সময় ঢাকা বিআরবি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই রাজনীতিবিদ। এদিন সন্ধ্যা ৭টা ১০ মিনিটে মরহুমের ভাই মাওলানা জমির উদ্দিন মাহমুদের ইমামতিতে থাইংখালী কেন্দ্রীয় জামে মসজিদ প্রাঙ্গণে জানাজার নামাজ সম্পন্ন হয়। পরে থাইংখালী উত্তর স্টেশনস্থ কবরস্থানে মরহুমের দাফন সম্পন্ন হয়।

মৃত্যুকালে দুই স্ত্রী, তিন ছেলে ও চার মেয়েসহ মোট সাত সন্তান রেখে যান তিনি। তারমধ্যে বড়ছেলে বাংলাদেশ সুপ্রিম কোর্টে প্রশিক্ষণরত আছেন। এ ছাড়া এক ছেলে ও এক মেয়ে ভার্সিটিতে অধ্যায়নরত।

মরহুম মনির আহমদ চৌধুরী পালংখালী ইউনিয়নের এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি তার বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে দলের জন্য অনেককিছু ত্যাগ করেন। দলের দুঃসময়ে জায়গা-জমি বিক্রি করে দলের হাল ধরেছিলেন। অনেক মিথ্যা মামলা-হামলার শিকারও হয়েছিলেন এই রাজনীতিবিদ। তিনি প্রায় এক যুগ ধরে পালংখালী ইউনিয়ন বিএনপির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেছেন।

এ ছাড়াও তিনি থাইংখালী উচ্চ বিদ্যালয় ম্যানেজিং কমিটির অভিভাবক সদস্য ও পালংখালী ইউনিয়ন টমটম চালক সমিতির সভাপতির দায়িত্বে ছিলেন।

পাঠকের মতামত: