কক্সবাজার, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বিশ্ববাজারে পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ দামে স্বর্ণ

হঠাৎ করে গেল সপ্তাহজুড়ে বিশ্ববাজারে স্বর্ণের দামে বড় উত্থান হয়েছে। এক সপ্তাহে প্রতি আউন্স স্বর্ণের দাম বেড়েছে আড়াই শতাংশের ওপরে। এর মাধ্যমে পাঁচ মাসের মধ্যে সর্বোচ্চ দামে উঠে এসেছে মূল্যবান এই ধাতুটি। বিশ্ববাজারে দাম বাড়ার পরিপ্রেক্ষিতে ইতোমধ্যে দেশের বাজারেও স্বর্ণের দাম বাড়া শুরু হয়েছে। ভরিতে ২ হাজার ৩৩৩ টাকা বাড়িয়ে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) নির্ধারণ করা নতুন দাম আজ (১৩ নভেম্বর) থেকে কার্যকর হয়েছে।

স্বর্ণের দাম বাড়ানোর বিষয়ে বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা সই করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও নানা জটিল সমীকরণের কারণে বিশ্ববাজারে স্বর্ণের দামে অস্থিরতা চলছিল। এরই মাঝে আন্তর্জাতিক বাজারে অস্বাভাবিকভাবে তেলের দাম বেড়েছে, যার প্রভাব পড়েছে দেশের বাজারেও। এছাড়া চাহিদার বিপরীতে যোগান কম থাকায় বিশ্ববাজার ও দেশীয় বুলিয়ন বা পোদ্দার মার্কেটেও স্বর্ণের দাম অনেকাংশে বেড়েছে, বলে বাজুসের পক্ষ থেকে জানানো হয়েছে।

এর পরিপ্রেক্ষিতেই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাংলাদেশ জুয়েলার্স সমিতি দেশের বাজারে স্বর্ণ ও রূপার মূল্য পুনর্নির্ধারণ করেছে বলে জানিয়েছে বাজুস। অবশ্য স্বর্ণের দাম বাড়ানো হলেও রূপার দাম অপরিবর্তিত রয়েছে। তথ্য পর্যালোচনায় দেখা যায়, মহামারি করোনাভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পর থেকেই বিশ্ববাজারে স্বর্ণের দামে ব্যাপক অস্থিরতা দেখা যাচ্ছে। মাঝে কিছুটা দাম কমলেও এপ্রিল ও মে মাসের প্রায় পুরোটা সময়জুড়ে স্বর্ণের দাম ঊর্ধ্বমুখী ধারায় থাকে।

পাঠকের মতামত: