কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

করোনাভাইরাস

বিশ্ব জুড়ে আক্রান্তের সংখ্যা ১৫ কোটি ছাড়াল

করোনা সংক্রমণের প্রভাব ক্রমশ বেড়েই চলছে। একদিকে যেমন বাড়ছে সংক্রমণের সংখ্যা, তেমনই বাড়ছে মৃত্যুর সংখ্যাও। বিশ্বের প্রতিটি দেশই হিমশিম খাচ্ছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ সামলাতে। বিশ্বব্যাপী প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ কোটি ছাড়িয়ে গেল।

বিশ্বে গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ১৫ হাজার ৯২ জন। একই সময়ে করোনা রোগী শনাক্ত হয়েছেন ৮ লাখ ৮৭ হাজার ৭৩২ জন।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) সকাল ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা যায়।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন মোট ১৫ কোটি ২ লাখ ১৬ হাজার ৫৯০ জন। এ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ৩১ লাখ ৬৩ হাজার ৮৭৩ জনের। এখন পর্যন্ত করোনাভাইরাস সৃষ্ট মহামারি কোভিড-১৯ থেকে সুস্থ হয়েছেন ১২ কোটি ৭৭ লাখ ৩৬ হাজার ২০৩ জন।

বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় ৫ লাখ ৮৮ হাজার ৩৩৭ জনের প্রাণ নিয়েছে এই মহামারি। এছাড়া সংক্রমণ শনাক্ত হয়েছে ৩ কোটি ২৯ লাখ ৮৩ হাজার ৬৯৫ জনের। এর মধ্যে সুস্থ হয়েছেন ২ কোটি ৫৫ লাখ ৮৪ হাজার ৭৪৭ জন।

যুক্তরাষ্ট্রের পর করোনায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ ভারত। এশিয়ার মধ্যেও করোনায় সবচেয়ে বিপর্যস্ত দেশটি। ভারতে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১ কোটি ৮৩ লাখ ৬৮ হাজার ৯৬ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৪ হাজার ৮১২ জনের। এর মধ্যে সুস্থ হয়েছেন ১ কোটি ৫০ লাখ ৭৮ হাজার ২৭৬ জন।

তালিকার তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১ কোটি ৪৫ লাখ ২৩ হাজার ৮০৭ জন। মৃত্যু হয়েছে ৩ লাখ ৯৮ হাজার ৩৪৩ জনের। এর মধ্যে সুস্থ হয়েছেন ১ কোটি ৩০ লাখ ৯১ হাজার ৭১৪ জন।

এছাড়া শনাক্তের তালিকায় চতুর্থ স্থানে ফ্রান্স, পঞ্চম স্থানে রাশিয়া, ষষ্ঠ স্থানে তুরস্ক, সপ্তম স্থানে যুক্তরাজ্য, অষ্টম স্থানে ইতালি, নবম স্থানে স্পেন এবং দশম স্থানে রয়েছে জার্মানি।

সংক্রমণ ও মৃত্যুর তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। দেশে এখন পর্যন্ত ৭ লাখ ৫৪ হাজার ৬১৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১১ হাজার ৩০৫ জনের। সেরে উঠেছেন ৬ লাখ ৭২ হাজার ৩১৯ জন।

পাঠকের মতামত: