কক্সবাজার, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার প্রমাণ পেয়েছে জাতিসংঘ

 

মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার বিষয়ে জাতিসংঘ তথ্য প্রমাণ পেয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান।

বুধবার (১৩ এপ্রিল) বাংলাদেশ সফররত জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল এলিস ওয়ারিমু নাদেরিতুর সঙ্গে সচিবালয়ে সাক্ষাতের পর প্রতিমন্ত্রী এ কথা জানান।

 

তিনি বলেন, মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার বিষয়ে তথ্য প্রমাণ পেয়েছে জাতিসংঘ। রোহিঙ্গা প্রত্যাবাসনে আর কোনো অগ্রগতি নেই। মিয়ানমারের সামরিক সরকার এ বিষয়ে আগ্রহ দেখাচ্ছে না।

তবে অধিকাংশ রোহিঙ্গা নাগরিক তাদের নিজ দেশে ফেরত যেতে আগ্রহ প্রকাশ করছে বলেও জানান ডা. মো. এনামুর রহমান।

তিনি বলেন, রোহিঙ্গা ক্যাম্পে প্রতিবছর প্রায় এক লাখ ২০ হাজার নতুন শিশু জন্ম নিচ্ছে। এতে রোহিঙ্গা জনগোষ্ঠীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। মিয়ানমার যেহেতু এ সমস্যা সৃষ্টি করেছে, তাই তাদেরই সমস্যার সমাধানে এগিয়ে আসতে হবে।

রোহিঙ্গা শরণার্থীদের নিজ দেশে প্রত্যাবর্তনে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টির লক্ষ্যে বিশ্ব জনমত গঠনে এগিয়ে আসতে বিশ্ব নেতাদের প্রতি এ সময় আহ্বান জানান প্রতিমন্ত্রী।

 

তিনি বলেন, রোহিঙ্গা জনগোষ্ঠী তাদের নিজ দেশে প্রত্যাবর্তনের পর যাতে হাতে-কলমে কাজ করে জীবিকা নির্বাহ করতে পারে, সেলক্ষ্যে তাদের কারিগরি ও অন্যান্য বিষয়ে লেখাপড়ার ওপর গুরুত্ব দিয়ে সরকার কাজ করছে।

প্রতিনিধি দলের নেতা রোহিঙ্গাদের কারিগরিসহ শিক্ষার ব্যবস্থা নেওয়ায় বাংলাদেশ সরকারের প্রশংসা করেন।

এনামুর রহমান বলেন, কক্সবাজারে অবস্থানরত রোহিঙ্গাদের সাথে তারা আলোচনা করে যে তথ্য-উপাত্ত সংগ্রহ করছেন তা আইসিজে’র বিচার কার্যক্রম সহায়তায় ভূমিকা রাখবে।

এ সময় মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান উপস্থিত ছিলেন।

পাঠকের মতামত: