কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

যুক্তরাষ্ট্র নয়, জনগণই সরকার গঠন করবে : ইমরান খান

যুক্তরাষ্ট্র নয়, পাকিস্তানের জনগণই সরকার গঠন করবে বলে মন্তব্য করেছেন সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। আগে থেকেই তার ক্ষমতাচ্যুতির ঘটনাকে ‘বিদেশি ষড়যন্ত্র’ বলে অভিযোগ করে আসছেন তিনি।

শুক্রবার (৬ মে) নিজ শহর মিঞাওয়ালিতে এক সমাবেশে ইমরান খান এসব কথা বলেন।

 

এদিন ইসলামাবাদের উদ্দেশে লংমার্চের জন্য প্রস্তুতি নিতে সমর্থকদের প্রতি আহ্বান জানান পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) এ চেয়ারম্যান। ২০ মের পর লংমার্চের চূড়ান্ত দিনক্ষণ ঘোষণা করবেন বলেও জানান তিনি। দলের পক্ষ থেকে বলা হয়, আগামী ২০ মে নাগাদ দেশের বিভিন্ন এলাকায় আরও পাঁচটি সমাবেশ করবে।

ইমরান খান বলেন, ‘মাত্র একটি দাবি আদায়ে রাজধানী জনতার সমুদ্রে পরিণত হবে, সেটা হলো ‘নির্বাচন’। কারা দেশ চালাবে, জনগণকে সিদ্ধান্ত নিতে দিন। আমরা আমদানি করা কোনো সরকার মেনে নেব না।’

নেতা-কর্মীদের উদ্দেশে পিটিআই চেয়ারম্যান বলেন, পথে কনটেইনার বসিয়ে তাঁদের লংমার্চ আটকানো যাবে না। স্বরাষ্ট্রমন্ত্রী রানা সানাউল্লাহও লংমার্চ ঠেকাতে পারবেন না। তিনি জীবিত থাকতে জাতি কারও কাছে মাথা নত করবে না বলেও অঙ্গীকার করেন ইমরান।

 

জাতীয় পরিষদে অনাস্থা ভোটে গত ৯ এপ্রিল ক্ষমতাচ্যুত হওয়ার পর দেশজুড়ে একের পর এক সমাবেশ করছেন ইমরান খান। এসব সমাবেশে পিটিআই সরকারকে ক্ষমতাচ্যুত করার পেছনে ‘বিদেশি ষড়যন্ত্র’ ছিল বলে দাবি করে আসছেন তিনি। একই সঙ্গে তিন মাসের মধ্যে নতুন নির্বাচন আদায়েরও অঙ্গীকার করেন পিটিআই চেয়ারম্যান।

পিটিআই নেতা ও নিজের সাবেক সহকারী শাহবাজ গিলের দুর্ঘটনার প্রসঙ্গ টেনে সাবেক প্রধানমন্ত্রী বলেন, তিনি সরকারকে সতর্ক করছেন। যদি ভবিষ্যতে কোনো পিটিআই কর্মীকে স্পর্শ করা হয়, তাহলে এ জন্য তিনি ‘থ্রি স্টুজেস ও তাদের যাঁরা পরিচালনা করেন’, তাঁদের দায়ী করবেন। ‘থ্রি স্টুজেস’ বলতে ক্ষমতাসীন জোট সরকারের তিন শরিক নেতাকে ইঙ্গিত করেছেন তিনি।

পাঠকের মতামত: