কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

যেসব খাবারে বাড়ে ক্যানসারের ঝুঁকি

প্রতিদিনের কিছু পরিচিত খাবার বাড়িয়ে দিচ্ছে ক্যানসারের ঝুঁকি। বিশ্ব ক্যানসার দিবসের আগে এমন তথ্যই উঠে আসে ক্যানসার রিসার্চ ইউকে ও ওয়ার্ল্ড ক্যানসার রিসার্চ ফান্ডের গবেষণায়।

বিশ্ব ক্যানসার দিবসের আগে এ গবেষক দল ক্যানসার নিয়ে নতুন তথ্য জানায়। তারা ’কারসিনোজেনিক’ অর্থাৎ যে পদার্থ থেকে প্রাণঘাতী রোগ হওয়ার আশঙ্কা বেশি তারই একটি তালিকা প্রকাশ করেছে। মূলত কোন কোন খাবার ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দিচ্ছে তারই খোঁজ মিলেছে এ গবেষণায়।

দুই বিখ্যাত সংস্থার গবেষণার তথ্য অনুযায়ী, উচ্চমাত্রায় প্রক্রিয়াজাত করা খাবার খেলে বাড়তে পারে জরায়ু ও মস্তিষ্ক ক্যানসারের আশঙ্কা। এর মধ্যে রয়েছে পাউরুটি, চিপস, রিফাইনড সুগার, কোমল পানীয়, আইসক্রিমের মতো অতিপরিচিত ও মুখরোচক খাবার।

কিন্তু কীভাবে এই খাবারগুলো বাড়াচ্ছে ক্যানসারের ঝুঁকি?

সংবাদ মাধ্যম ইন্ডিপেন্ডেন্টের প্রতিবেদন অনুযায়ী, এক সমীক্ষায় দেখা গেছে, খাদ্যতালিকায় এমন খাবারের পরিমাণ ১০ শতাংশ বাড়লে ক্যানসারের ঝুঁকি দুই শতাংশ পর্যন্ত বেড়ে যেতে পারে। সেই সঙ্গে জরায়ু ক্যানসারের ঝুঁকি বাড়ে ১৯ শতাংশ।

লন্ডনের ইম্পেরিয়াল কলেজের এই বিশেষজ্ঞ দল জানায়, ব্যবসায়িক কারণে বিশাল পরিমাণে তৈরি প্রক্রিয়াজাত এ খাবার থেকেই বাড়ছে ক্যানসারের ঝুঁকি। এ ধরনের খাবারের তালিকায় প্রতিদিন সকালের নাস্তায় পাউরুটিও রয়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

সম্প্রতি উচ্চমাত্রায় প্রক্রিয়াজাতকৃত এ খাবার খাওয়া যেন প্রতিদিনের জীবনের অঙ্গ হয়ে দাঁড়িয়েছে।

তাই বিশেষজ্ঞরা এ সকল খাবার যতটা সম্ভর এড়িয়ে চলার পরামর্শ দেন। এ ছাড়াও খাবারের প্যাকেটের গায়ে সতর্কবার্তা লিখে রাখার দাবিও জানান তারা।

পাঠকের মতামত: