কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

যে কারণে এলপিজির দাম ১৫১ টাকা বাড়ল

দেশের বাজারে প্রতি মাসে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজির নতুন দাম নির্ধারণ করা হয়। দেশের বাজারে এলপিজির মূল্য নির্ধারিত হয় মূলত সৌদি আরামকো কোম্পানির ঘোষিত প্রতি মাসের সিপি অনুযায়ী। চলতি মাসে সৌদি সিপি অনুযায়ী, আন্তর্জাতিক বাজারে প্রতি টন প্রোপেনের মূল্য দাঁড়ায় ৮৯৫ ডলার ও বিউটেনের ৯২০ ডলার।এলপিজির মূল্য নির্ধারণের ক্ষেত্রে সৌদি সিপি, জাহাজ ভাড়া, এলপিজি মজুদকরণ, বোতলজাত, ডিস্ট্রিবিউটর ও রিটেইলার পর্যায়ের খরচ হিসাব করা হয়।

বেসরকারিভাবে সরবরাহকৃত ১২ কেজি সিলিন্ডারে ১৫১ টাকা বাড়িয়ে ১ হাজার ৩৯১ টাকা নির্ধারণ করা হয়েছে। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এর আগে ফেব্রুয়ারিতে ১২ কেজি সিলিন্ডারের মূল্য ৬২ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছিল ১ হাজার ২৪০ টাকা। ফেব্রুয়ারির তুলনায় মার্চে সিলিন্ডারপ্রতি মূল্য বাড়ল প্রায় তিন গুণ।

বিইআরসি সূত্রে জানা যায়, বেসরকারিভাবে সরবরাহকৃত প্রতি কেজি এলপিজির সর্বোচ্চ খুচরা মূল্য ১১৫ টাকা ৮৮ পয়সা নির্ধারণ করা হয়েছে। এ হিসাবে বিভিন্ন পরিমাণের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। কেজিপ্রতি মূল্য হিসাব করলে ১২ কেজি সিলিন্ডারের দাম পড়ে ১ হাজার ৩৯১ টাকা।

খুচরা পর্যায়ে বোতলজাত এলপিজির বিভিন্ন প্রকার সিলিন্ডারের মূল্য নির্ধারণ করেছে কমিশন। সে হিসেবে সাড়ে পাঁচ কেজি সিলিন্ডারের দাম ৬৩৭ টাকা, ১২ কেজি ১ হাজার ৩৯১, সাড়ে ১২ কেজি ১ হাজার ৪৪৯, ১৫ কেজি ১ হাজার ৭৩৮, ১৬ কেজি ১ হাজার ৮৫৪, ১৮ কেজি ২ হাজার ৮৬, ২০ কেজি ২ হাজার ৩১৮, ২২ কেজি ২ হাজার ৫৪৯, ২৫ কেজি ২ হাজার ৮৯৭, ৩০ কেজি ৩ হাজার ৪৭৬, ৩৩ কেজি ৩ হাজার ৮২৪, ৩৫ কেজি ৪ হাজার ৫৫ ও ৪৫ কেজি এলপিজি সিলিন্ডারের মূল্য ৫ হাজার ২১৫ টাকা নির্ধারণ করে কমিশন।

এছাড়া গাড়িতে ব্যবহূত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে প্রতি লিটার ৬৪ টাকা ৭৮ পয়সা, যা আগে ছিল ৫৭ টাকা ৮১ পয়সা।

উৎপাদন পর্যায়ে ব্যয়ের পরিবর্তন না হওয়ায় রাষ্ট্রায়ত্ত কোম্পানির উৎপাদিত এলপিজির দাম পরিবর্তন করা হয়নি। সরকারি সাড়ে ১২ কেজি এলপিজির দাম আগের ৫৯১ টাকাই থাকছে।

পাঠকের মতামত: