কক্সবাজার, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়াই এ সঙ্কটের সমাধান : প্রধানমন্ত্রীকে তুর্কি রাষ্ট্রদূত

বাংলাদেশে আশ্রয় নিয়ে থাকা রোহিঙ্গাদের নিজ মাতৃভূমি মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার মধ্যেই সঙ্কটের সমাধান হবে বলে মনে করে তুরস্ক। ঢাকায় দেশটি থেকে নবনিযুক্ত রাষ্ট্রদূত মুস্তাফা তুরান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে এ কথা জানিয়েছেন। রোহিঙ্গা সমস্যার সমাধানে তুরস্ক সব সময়ই বাংলাদেশের পাশে আছে এবং ভবিষ্যতেও থাকবে বলে আশ্বস্ত করেছেন তিনি।

আজ রোববার গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন মুস্তাফা তুরান। এ সময় তিনি বাংলাদেশে বাণিজ্য সম্প্রসারণের বিষয়েও কথা বলেন। প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব এম এম ইমরুল কায়েস এসব তথ‌্য নিশ্চিত করেছেন।

রোহিঙ্গা প্রত্যাবাসনের ব্যাপারে প্রধানমন্ত্রী ও তুর্কি রাষ্ট্রদূতের আলাপের ব্যাপারে ইমরুল জানান, রাষ্ট্রদূত মুস্তাফা তুরান মিয়ানমারের নাগরিকদের নিজ মাতৃভূমিতে প্রত্যাবর্তনই রোহিঙ্গা সঙ্কটের একমাত্র সমাধান বলে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে উল্লেখ করেছেন। রোহিঙ্গা সঙ্কটে তুরস্ক বাংলাদেশের পাশে থাকবে বলেও তিনি জানান।

এ সময় বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের দেখতে তুরস্কের ফার্স্ট লেডির কক্সবাজার পরিদর্শনের কথা ‘কৃতজ্ঞতার সঙ্গে’ স্মরণ করেন প্রধানমন্ত্রী। দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে সফর বিনিময়ের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুই দেশের বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন এবং এই সম্পর্ক আগামীতে আরও শক্তিশালী হবে বলে আশা প্রকাশ করেন।

প্রেস সচিব জানান, বৈঠকে দুই দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের বিষয়ে তুরস্কের আকাঙ্ক্ষার কথা ব্যক্ত করে দেশটির রাষ্ট্রদূত বলেছেন, তুরস্কের বিভিন্ন বাণিজ্য সংস্থা এবং ব্যবসায়ী বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ ব্যক্ত করেছেন। তুরস্কের একটি সংস্থা বাংলাদেশে এলপিজি খাতে ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করতে যাচ্ছে।

এ সময় নবনিযুক্ত রাষ্ট্রদূতের দায়িত্ব পালনকালে এ সম্পর্ক আরও জোরদার হবে বলে আশা প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি দেশে বিনিয়োগে তুরস্কের রাষ্ট্রদূত ব্যবসায়ীদের আগ্রহের ব্যাপারে প্রধানমন্ত্রী সন্তোষ ব্যক্ত করেন।

বৈরুতে বোমা বিস্ফোরণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ মেরামতে সহযোগিতার জন্য তুরস্ক সরকারকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

বাংলাদেশে দায়িত্ব পালনকালে নবনিযুক্ত রাষ্ট্রদূতকে সব রকমের সহযোগিতার আশ্বাস দেন এবং তার সুস্বাস্থ্য এবং সাফল্য কামনা করেন প্রধানমন্ত্রী। একই সঙ্গে তুরস্কের প্রেসিডেন্টকেও শুভেচ্ছা জানান শেখ হাসিনা।

তুরস্কের সাবেক প্রেসিডেন্ট মোস্তফা কামাল আতাতুর্কের নামে রাজধানীর একটি গুরুত্বপূর্ণ সড়কের নামকরণ করায় দেশটির নবনিযুক্ত রাষ্ট্রদূত প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান।

পাঠকের মতামত: