কক্সবাজার, শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন যুক্তরাষ্ট্রের শীর্ষ দুই প্রতিনিধি দল

বিশ্বের বৃহত্তম শরনার্থী শিবির কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প সফর করেছেন যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (ইউএসএআইডি) উপপ্রশাসক ইসোবেল কোলম্যান এবং জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন বিষয়ক সহকারী মার্কিন উপসহকারি পররাষ্ট্রমন্ত্রী স্কর্ট টার্নার সহ ইউএসএআইডি মিশন ডিরেক্টর ক্যাথরিন স্টিভেনস’র নেতৃত্বে এক প্রতিনিধিদল।

৯মে সোমবার কক্সবাজারে পৌঁছে সকাল ১০টায় শরনার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার শাহ্‌ রেজওয়ান হায়াত সহ উর্ধতন কর্মকর্তাদের সাথে সাক্ষাত করেন।এসময় তারা শরনার্থী শিবিরের কার্যক্রম ও রোহিঙ্গাদের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

এর সত্যতা নিশ্চিত করে অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা জানান, প্রতিনিধি দলটি বেলা ১২টায় উখিয়া শরনার্থী শিবিরের ৪নং ও ১৮নং ক্যাম্প পরিদর্শনে যান।

এসময় তারা শরনার্থী শিবিরের রোহিঙ্গা কালচারাল মেমোরি সেন্টার,রোহিঙ্গাদের জন্য খাদ্য সরবরাহের সপ এবং স্কুল ফিডিং প্রোগ্রাম স্কুল পরিদর্শন করেন এবং রোহিঙ্গা নেতৃবৃন্দ,শিক্ষক ও ছাত্রছাত্রীদের সাথে কথা বলেন।

এরপর তারা শরনার্থী শিবিরে বসবাসরত প্রায় ১০লাখ রোহিঙ্গা শরণার্থীর বিভিন্ন অভাব নিয়ে আলোচনার জন্য তাঁরা যুক্তরাষ্ট্র সরকার ও জাতিসংঘ সংস্থা,দেশীয় এনজিও ও আইএনজিও সহ অংশীদার ও রোহিঙ্গা নেতৃবৃন্দের সাথে সাক্ষাৎ করেন।শরনার্থী শিবির পরিদর্শন শেষে বিকালে প্রতিনিধি দলটি ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করেন।

উল্লেখ্য ২০১৭ সালে রাখাইনে সহিংসতা ছড়িয়ে পড়ার পর থেকে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেয়া রোহিঙ্গা শরণার্থী ও আশ্রয়দানকারী জনগোষ্ঠীকে সহায়তার জন্য যুক্তরাষ্ট্র প্রায় ১ দশমিক ৭ বিলিয়ন ডলার প্রদান করেছে।

পাঠকের মতামত: