কক্সবাজার, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

রোহিঙ্গা সংকটে বাংলাদেশের পাশে থাকবে ভারত

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের স্বদেশে নিরাপদ ও টেকসইমূলক প্রত্যাবাসন চাই ভারত সরকার। তার জন্য সব ধরণের চেষ্টা অব্যাহত রয়েছে।

বৃহস্পতিবার (২৭ ফেব্রুয়ারি) দুপুরে উখিয়ার কুতুপালং ক্যাম্প এক্স:- ৪ এ রোহিঙ্গাদের মাঝে সেলাই মেশিন বিতরণকালে এসব কথা বলেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাশ।

ভারতীয় হাই কমিশনার রিভা গাঙ্গুলী দাশ বলেন, রোহিঙ্গা সংকটের পর থেকে বাংলাদেশের পাশে আছে ভারত সরকার। তারই অংশ হিসেবে মিয়ানমারে রোহিঙ্গাদের জন্য বেশ কিছু বাড়ি তৈরি করা হয়েছে। যাতে বাংলাদেশ থেকে প্রত্যাবাসিত হয়ে ফেরা রোহিঙ্গারা সেখানে থাকতে পারেন। তাদের নিরাপত্তা নিশ্চিত করণও কাজ করা হচ্ছে।

তিনি আরও বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডিজিটাল বাংলাদেশ গড়ার যে ঘোষণা তা বাস্তবায়নেও সহযোগীতা করা হচ্ছে। যেহেতু এটি মুজিববর্ষ তাই বাংলাদেশের পাশে থাকবো। এর আগে, সেলাই মেশিন বিতরণের আনুষ্ঠানিক উদ্ধোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

অনুষ্ঠানে রোহিঙ্গা নারীদের সেলাই মেশিন চালানোর প্রশিক্ষণ দেয়া হয়েছে। সেখান থেকে ১ হাজার জনকে এ মেশিন বিতরণ করা হয়। পাশাপাশি ৯৯ রোহিঙ্গা পরিবারকে ফ্যামিলি টেন, ৩২ অফিস টেন ও আরও ৩২ পরিবারকে রেসকিউ কিট দেয়া হয়।

বিতরণকালে আরও উপস্থিত থাকবেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. শাহ কামাল, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুব আলম তালুকদার।

পাঠকের মতামত: