কক্সবাজার, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

শাবাশ মিঠু’: মিতালির সঙ্গে ভারতের নারী ক্রিকেটের গল্প

 

ক্রিকেট নাকি ভারতে ধর্মের সমান- এ কথা বলেন ভারতীয়রাই। ভারতীয় সংবাদমাধ্যমেও লেখা হয় এ কথা। তবুও ‘ওম্যান ইন ব্লু’ বা নারী ক্রিকেট অবহেলিত ভারতে।

সময়ের সঙ্গে সঙ্গে বদলেছে অনেক কিছুই। দুই দশক আগেও নারী ক্রিকেটের চেহারা অন্যরকম। সেই স্ট্রাগলের কাহিনি এবার উঠে আসবে পর্দায় শাবাশ মিঠু সিনেমার মাধ্যমে।

সিনেমাটি গড়ে উঠেছে ভারতীয় নারী ক্রিকেট দলের সদ্য অবসরে যাওয়া তারকা মিতালি রাজের জীবনের ঘটনা নিয়ে। সোমবার প্রকাশ পেয়েছে সিনেমার ট্রেইলার। এর নাম ভূমিকায় অভিনয় করছেন তাপসী পান্নু। সিনেমাটি পরিচালনা করেছেন সৃজিত মুখার্জি।

ভারতের জাতীয় নারী ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মিতালি রাজ। ৮ জুন অবসরে গেছেন তিনি। নারী ক্রিকেট দলে মিতালির অবদান অনেক। পরপর সাতটি অর্ধশত রান করার রেকর্ড রয়েছে তার, একমাত্র নারী ক্রিকেটার হিসেবে ওডিআইতে ৬ হাজার রান অতিক্রম করেছেন মিতালি। চারটি বিশ্বকাপে ভারতকে নেতৃত্ব দিয়েছেন।

ছোট থেকে কীভাবে নানা ঘাত-প্রতিঘাতের মধ্য দিয়ে এগিয়ে গেছেন মিতালি, তা-ই এবার উঠে আসবে সিনেমায়, ট্রেইলারে তার ঝলক দেখা গেছে।

ট্রেইলারটি সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করে তাপসী লেখেন, ‘উনি ইতিহাস তৈরি করেছেন, আমি গর্বিত সেই কাহিনি আপনাদের সামনে তুলে ধরে।’ তাপসী ছাড়াও এই ছবিতে রয়েছেন মুমতাজ সরকার এবং বিজয় রাজ। ঝুলন গোস্বামীর চরিত্রে দেখা যাবে মুমতাজকে।

২০১৯ সালের ডিসেম্বরে মিতালি রাজের জন্মদিনে সিনেমাটির ঘোষণা এসেছিল। ১৫ জুলাই মুক্তি পেতে যাচ্ছে শাবাশ মিঠু।

পাঠকের মতামত: