কক্সবাজার, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

শুরু হয়েছে ঢাকা-মালে ভ্রমণে সরাসরি ফ্লাইট

 

স্বাধীনতাত্তোর বাংলাদেশে গত ১৯ নভেম্বর থেকে প্রথমবারের মতো বেসরকারি ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা-মালে-ঢাকা সরাসরি ফ্লাইট পরিচালনা শুরু করেছে। মাত্র দুই সপ্তাহ আগে চালু হলেও ফ্লাইটটি মালদ্বীপে অবস্থানকারী লাখো প্রবাসী বাংলাদেশি কর্মী ও ভ্রমণপ্রিয় পর্যটকদের মাঝে ব্যাপক সাড়া ফেলেছে।

বর্তমানে ৭০ থেকে ৮০ শতাংশ যাত্রী নিয়ে সপ্তাহে তিনদিন ঢাকা-মালে-ঢাকা ফ্লাইট চলছে। সরাসরি ফ্লাইট চালুর আগে পর্যন্ত মালদ্বীপিয়ানসহ বিভিন্ন এয়ারলাইন্সে শ্রীংলকায় ট্রানজিট হয়ে মালদ্বীপে যেতে হতো। এতে অতিরিক্ত যাত্রা খরচের (যাওয়া আসা ৬৫ হাজার) তো লাগতোই, সময়ও লাগতো বেশি।

নয়নাভিরাম ও অপরূপ সৌন্দর্যের দেশ মালদ্বীপে ঘুরে বেড়াতে ভ্রমণপিপাসুদের জন্য ৫৮ হাজার ৯৯০ টাকায় (যেখানে বিমান টিকেট, দুইরাত তিন দিন হোটেলে অবস্থান, সকালের নাস্তা এবং বিমানবন্দরে যাওয়া আসা অন্তর্ভুক্ত রয়েছে) সাশ্রয়ী প্যাকেজ ঘোষণা করেছে। মাত্র দুই সপ্তাহ আগে ইউএস-বাংলার সরাসরি ফ্লাইট চালু হলেও ‘মর্নিং শোজ দ্য ডে’ প্রবাদের মতো স্বল্প সময়েই সরাসরি এ ফ্লাইটট ব্যাপক সাড়া ফেলেছে।

বেসরকারি ইউএস-বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) মো. কামরুল ইসলাম বলেন, ইউএস-বাংলা এয়ারলাইন্স গত ১৯ নভেম্বর থেকে ঢাকা-মালদ্বীপ-ঢাকা সরাসরি ফ্লাইটি পরিচালনা শুরু করেছে। প্রাথমিকভাবে সপ্তাহে তিনদিন ফ্লাইট পরিচালনা করছে। সুষ্ঠু পরিকল্পনা ও তা বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নিয়ে বিশেষ করে বিশ্বের বিভিন্ন দেশে প্রবাসী বাংলাদেশিদের সুলভ মূল্যে দেশে ফেরার সুযোগ করে দিতে গত ৮ বছরে বিভিন্ন দেশে ফ্লাইট পরিচালনা করা হচ্ছে।

এরই ধারাবাহিকতায় স্বাধীনতাত্তোর বাংলাদেশে প্রথমবারের মতো ইউএস-বাংলা এয়ারলাইন্স সব ধরনের সুযোগ-সুবিধা রেখে ঢাকা-মালে-ঢাকা সরাসরি ফ্লাইট পরিচালনা শুরু করেছে। মাত্র ৪৫ হাজার ৫৪৫ টাকায় রিটার্ন টিকিট বিক্রি হচ্ছে। এছাড়া ভ্রমণপিপাসু বাংলাদেশি ট্যুরিস্টদের সেবাদানে মাত্র ৫৮ হাজার ৯৯০ টাকায় সাশ্রয়ী প্যাকেজ ঘোষণা করেছে। মূলত মালদ্বীপে অবস্থানরত বাংলাদেশি প্রবাসী কর্মী ও ট্যুরিস্টদের কথা মাথায় রেখে সরাসরি ফ্লাইট পরিচালনা হচ্ছে।

তিনি জানান, দুবাই, মাস্কাট, দোহা, সিঙ্গাপুর ও কুয়ালামপুর- প্রতিটি জায়গায় বাংলাদেশি শ্রমিকরা অবস্থান করছেন। মালদ্বীপেও লক্ষাধিক প্রবাসী বাংলাদেশি রয়েছে। প্রবাসী কর্মী ও ট্যুরিস্টদের সেবা দেওয়ার জন্যই এ সরাসরি ফ্লাইট।

পাঠকের মতামত: