কক্সবাজার, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সংঘাত নয়, বিশ্বজুড়ে শান্তি চায় বাংলাদেশ: প্রধানমন্ত্রী

সংঘাত নয়, বিশ্বজুড়ে শান্তি চায় বাংলাদেশ। রোববার (২৯ মে) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতিসংঘ শান্তিরক্ষী দিবসের অনুষ্ঠানে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত ছিলেন তিনি। এতে সম্মাননা জানানো হয় বিভিন্ন মিশনে কর্মরত অবস্থায় নিহতদের পরিবারের সদস্য ও আহতদের। বিশ্বে শান্তি রক্ষায় বাংলাদেশের ভূমিকার প্রশংসা করেন জাতিসংঘের উচ্চপদস্থ কর্মকর্তারা। সরকার প্রধান কুশল বিনিময় করেন বিভিন্ন মিশনে কর্মরত সদস্যদের সঙ্গে।

গত ৩৪ বছর ধরে অক্লান্ত পরিশ্রম ও নিষ্ঠার সঙ্গে যেসব সদস্য বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ভূমিকা রাখছেন তাদের ধন্যবাদ দেন প্রধানমন্ত্রী। বলেন, গত ৩৪ বছর ধরে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে প্রতিটি শান্তিরক্ষী তাদের ওপর অর্পিত দায়িত্ব সফলতার সঙ্গে পালন করে যাচ্ছেন। আজ সমগ্র বিশ্বে শান্তিরক্ষায় সক্রিয় অংশগ্রহণকারী হিসাবে বাংলাদেশের অবস্থান সর্বজনবিদিত। শেখ হাসিনা বলেন, বিশ্বে শান্তি নিশ্চিতে বাংলাদেশের শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণ ও সরঞ্জাম দিয়ে প্রস্তুত করা হচ্ছে। তিনি আরও বলেন, সমসাময়িক বৈশ্বিক প্রেক্ষাপটে বিশ্ব শান্তি নিশ্চিত করা অতীতের চেয়ে অনেক বেশি চ্যালেঞ্জিং হয়ে দাঁড়িয়েছে। প্রযুক্তির দ্রুত প্রসার ও অগ্রযাত্রার সঙ্গে সঙ্গে রাষ্ট্রীয় এবং অরাষ্ট্রীয় অপশক্তিগুলো নতুন হুমকি হিসেবে দেখা দিয়েছে। ফলে বর্তমানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনগুলোতে শান্তিরক্ষীদের বহুমাত্রিক ও জটিল পরিস্থিতি মোকাবিলা করতে হচ্ছে। জাতিসংঘ শান্তিরক্ষা অপারেশনে এ নতুন চ্যালেঞ্জগুলো মোকাবিলায় আমরা আমাদের শান্তিরক্ষীদের উপযুক্ত প্রশিক্ষণ ও সরঞ্জামাদি দিয়ে প্রস্তুত করে তুলছি।

শান্তিরক্ষীদের পেশাদারিত্ব, সততা ও আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়ে সরকার প্রধান বলেন, যুদ্ধ নয় বাংলাদেশের অবস্থান শান্তি ও উন্নয়নের পক্ষে। প্রধানমন্ত্রী বলেন. বাংলাদেশ থেকে জাতিসংঘ আরও নারী শান্তিরক্ষী চেয়েছে । এ আহ্বানে সাড়া দিতে আমরা প্রস্তুত।

তিনি বলেন, আমরা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অধীনে বিশ্বের যেকোনো প্রান্তে শান্তি প্রতিষ্ঠায় সদা প্রস্তুত। এ মুহূর্তে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ১২১টি দেশের ৭৫ হাজার ৫১৬ জন শান্তিরক্ষী নিয়োজিত রয়েছেন। এর মধ্যে বাংলাদেশের ৬ হাজার ৮২৫ জন শান্তিরক্ষী রয়েছেন যা বিশ্বে নিয়োজিত সর্বমোট শান্তিরক্ষীর নয় দশমিক দুই শতাংশ। বর্তমানে বাংলাদেশের ৫১৯ জন নারী শান্তিরক্ষী বিশ্ব শান্তিরক্ষা কার্যক্রমে নিয়োজিত আছেন।

আমি জেনে আনন্দিত যে, বাংলাদেশ সশস্ত্র বাহিনী এবং পুলিশ বাহিনী তাদের নারী শান্তিরক্ষীদের অংশগ্রহণ পর্যায়ক্রমে বৃদ্ধি করে চলেছে। জাতিসংঘের সেক্রেটারি জেনারেল, তিনি নিজেই বিশেষভাবে আমাকে বলেছেন যে তিনি আরও বেশি সংখ্যক নারী সদস্য শান্তি রক্ষা মিশনে চান। আমি বলেছি যে আমরা সব সময় প্রস্তুত।

আমাদের শান্তিরক্ষীরা ৪৩টি দেশে ৫৫টি মিশন সফলতার সঙ্গে সম্পন্ন করেছেন বলে উল্লেখ করেন শেখ হাসিনা। তিনি বলেন, বর্তমানে ৯টি মিশনে আমাদের শান্তিরক্ষীরা নিয়োজিত রয়েছেন। এছাড়াও বাংলাদেশ সশস্ত্র বাহিনীর বেশকিছু উচ্চপদস্থ কর্মকর্তা বিভিন্ন মিশনে ডেপুটি ফোর্স কমান্ডার এবং সেক্টর কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করছেন। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা বর্তমানে জাতিসংঘের পিস-বিল্ডিং কমিশনের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

পাঠকের মতামত: