কক্সবাজার, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

সহিংসতার শিকার রোহিঙ্গাদের কথা শুনলেন বেলজিয়ামের রানি

তিন দিনের সফরে বাংলাদেশে আসা বেলজিয়ামের রানি ম্যাথিলডে কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন। 

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকাল সোয়া ১০টার দিকে কক্সবাজার বিমান বন্দরে অবতরণ করেন। সেখান থেকে সকাল ১১টার দিকে সড়ক পথে সরাসরি উখিয়া উপজেলার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পৌঁছান।
তার এই সফর ঘিরে পুরো ক্যাম্প এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত পুলিশ, এবিপিএন সদস্যরা ছাড়াও বিভিন্ন গোয়েন্দা সংস্থার লোকজনের তৎপরতা রয়েছে।
রোহিঙ্গা ক্যাম্পে জাতিসংঘের কার্যক্রমের পাশাপাশি রোহিঙ্গা জনগোষ্ঠীর জীবনযাপন ও শিক্ষা কার্যক্রম পরিদর্শন করেন রানি। এবং রোহিঙ্গাদের সঙ্গে তিনি কথা বলেন। এ সময় সহিংসতার শিকার রোহিঙ্গা নারীদের কথা শুনলেন রানি।
দুপুরে তিনি উখিয়ার ৪ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে শরণার্থী শিশু এবং মিয়ানমারে সহিংসতার শিকার রোহিঙ্গা নারীদের সঙ্গে কথা বলেন। পরে ৫ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে গাছের চারা রোপণ করেন।
রানির সফরে বাংলাদেশ সরকারের স্থানীয় প্রশাসন এবং জাতিসংঘসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করার কথা রয়েছে বলে জানান অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা।
ক্যাম্প পরিদর্শনকালে তথ্যমন্ত্রী হাসান মাহমুদ ও তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য সাইমুম সরওয়ার কমল, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালকসহ ঊর্ধতন কর্মকর্তারা রানির সঙ্গে ছিলেন।
ক্যাম্প পরিদর্শনকালীন সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি ম্যাথিলডে। তবে কথা বলেছেন তার সঙ্গে থাকা তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ।
হাছান মাহমুদ বলেন, বেলজিয়ামের রানির এ সফর বাংলাদেশ-বেলজিয়ামের মধ্যে সম্পর্কের উন্নয়নে সহায়ক ভমিকা রাখবে। একই সঙ্গে জাতিসংঘের তত্ত্বাবধানে রোহিঙ্গা জনগোষ্ঠিকে বাংলাদেশ যে সহায়তা দিচ্ছে, তা আন্তর্জাতিক অঙ্গনে আরও জোরালোভাবে আলোচনা হবে। এ ছাড়া রোহিঙ্গাদের নিজ দেশে স্বসম্মানে ফেরত পাঠানোর প্রক্রিয়ায় সহায়ক হবে।
এর আগে তিন দিনের সফরে সোমবার (৬ ফেব্রুয়ারি) ঢাকা আসেন বেলজিয়ামের রানি। ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে রানিকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।
জাতিসংঘের মহাসচিবের ১৭ জন এসডিজি অ্যাডভোকেট আছেন, তাদেরই একজন বেলজিয়ামের রানি। এবং জাতিসংঘ মহাসচিবের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের অ্যাডভোকেটের হিসেবে রানি ম্যাথিলডের এই বাংলাদেশ সফর।
তিন দিনের সফরে তিনি রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প ছাড়াও পোশাক কারখানা, স্থানীয় স্কুল এবং বন্যার সঙ্গে সম্পর্কিত প্রকল্প পরিদর্শন করার কথা রয়েছে তার।
খুলনায় পানি নিয়ে ইউএনডিপির প্রকল্পও পরিদর্শনের কথা রয়েছে রানির।

পাঠকের মতামত: