কক্সবাজার, বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

সাকিবকে ছাড়াই নিউজিল্যান্ডে গিয়ে জিততে চায় বাংলাদেশ

বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে যে এখন থেকে জাতীয় দলের জার্সিতে নিয়মিত পাওয়া যাবে না, সেই বাস্তবতা সবাইকেই মেনে নিতে হবে। কারণ, তার বয়স এখন ৩৫ চলে। পরিবারও থাকে সদূর যুক্তরাষ্ট্রে। সবমিলিয়ে সাকিব সব সিরিজ খেলতে পারবেন না, এটাই বাস্তবতা। আর সেটা ধীরে ধীরে মানতে শুরু করেছে তার সতীর্থ থেকে শুরু করে কোচিং স্টাফরাও।

গতকাল (৫ ডিসেম্বর) মিরপুর টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষে সেটিরই ইঙ্গিত দিয়েছেন ফিল্ডিং কোচ মিজানুর রহমান বাবুল। আসন্ন নিউজিল্যান্ড সফর থেকে ছুটি নিয়েছেন সাকিব। যদিও বিসিবি থেকে এখনো তাকে অনুমতি দেওয়া হয়নি। তবু, দেশসেরা এই ক্রিকেটার যে যাচ্ছেন না, এ ব্যাপারে সবাই মোটামুটি নিশ্চিত।

তাইতো জাতীয় দলের ফিল্ডিং কোচ জানিয়েছেন, সাকিব না থাকলেও নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ের জন্যই খেলবে বাংলাদেশ। আর তারকা অলরাউন্ডারের অনুপস্থিতি নিয়ে দলেরও মাথাব্যথা নেই দাবি তার।

মিজানুর রহমান বাবুল বলেন, ‘এটা (ছুটি নেয়া) যার যার ব্যক্তিগত ব্যাপার বা বোর্ডের ইস্যু। আর এগুলো দলে কোনো প্রভাব ফেলে না। অন্যরা তাদের ও দলের পারফরম্যান্স নিয়ে চিন্তা করে এবং কেউ না গেলে তাকে নিয়ে ভাবার সুযোগ নেই।’

সাকিব বা অন্য যারা ভালো ওরা গেলে দলের শক্তি বাড়ে জানিয়ে তিনি বলেন, আর যদি তারা না যায় তাহলে বাকিদের নিয়েই জেতার জন্য লড়বো। তাছাড়া শুরু থেকেই অন্য মানসিকতা নিয়ে যাওয়া যাবে না। তখন আবার ভালো কিছু করা সম্ভব হবে না।

পাঠকের মতামত: