কক্সবাজার, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

সাপ্তাহিক লেনদেনের শীর্ষে ব্যাংক খাত

বিদায়ী সপ্তাহে ঢাকা এক্সচেঞ্জে (ডিএসই) সাপ্তাহিক লেনদেনের শীর্ষে উঠে এসেছে ব্যাংক খাত। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বিদায়ী সপ্তাহে খাত ভিত্তিক কোম্পানিগুলোর মধ্যে ব্যাংক খাতের সবচেয়ে বেশি টাকার শেয়ার লেনদেন হয়েছে। সপ্তাহজুড়ে এ খাতের কোম্পানিগুলোর ২৯৫ কোটি ৫৯ লাখ ৫০ হাজার টাকার বা মোটি লেনদেনের ১৭ শতাংশ হয়েছে। এর মাধ্যমে ব্যাংক খাতে ডিএসইর সাপ্তাহিক লেনদেনের শীর্ষে উঠে আসে।

দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন হয়েছে বীমা খাতের। এখাতের কোম্পানিগুলোর ২৮৪ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা মোট লেনদেনের ১৫ শতাংশ এবং প্রকৌশল খাতের ১৯৪ কোটি ১৫ লাখ ৫০ হাজার টাকার লেনদেনের মাধ্যমে তৃতীয় সর্বোচ্চ স্থানে উঠে আসে। যা মোট লেনদেনের ১১ শতাংশ।

এছাড়া অন্যান্য খাতগুলোর মধ্যে ওষুধ ও রসায়ন খাতের কোম্পানিগুলোর ১৭৪ কোটি ৭১ লাখ ৫০ হাজার টাকার বা ১০ শতাংশ, বিদ্যুৎ ও জ্বালানী খাতের ১৬০ কোটি ৪৯ লাখ টাকার বা ৯ শতাংশ, নন ব্যাংকি আর্থিক খাতের কোম্পানিগুলোর ১১৩ কোটি ১৩লাখ ৫০ হাজার টাকার বা ৭ শতাংশ, বস্ত্র খাতের কোম্পানিগুলোর ১০৫ কোটি ৬৪ লাখ টাকার বা ৬ শতাংশ, বিবিধ খাতের ৯০ কোটি ৬৪ লাখ টাকার বা ৫ শতাংশের এবং খাদ্য খাতের কোম্পানিগুলোর ৭৪ কোটি ৩১ লাখ ৫০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা মোট লেনদেনের ৪ শতাংশ।

এছাড়া টেলিযোগাযোগ ও সিরামিক খাতের কোম্পানিগুলোর ৩ শতাংশ করে ৬ শতাংশ, সিমেন্ট, তথ্যপ্রযুক্তি ও মিউচ্যুয়াল ফান্ড খাতের কোম্পানিগুলোর ১ শতাংশ করে মোট লেনদেনের ৩ শতাংশ হয়েছে।

অন্য খাতগুলোর মধ্যে পাট, পেপার, সেবা, ভ্রমণ ও ট্যানারি খাতের কোম্পানিগুলোর লেনদেনের পরিমাণ ছিল শূণ্য শতাংশ।

পাঠকের মতামত: