কক্সবাজার, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

সিরিয়ায় মার্কিন জোটের হাতে আইএসের শীর্ষ নেতা আটক

মার্কিন জোটের অভিযানে সিরিয়ায় ইসলামিক স্টেটের (আইএস) একজন শীর্ষ নেতাকে আটক করা হয়েছে। বৃহস্পতিবার (১৬ জুন) সকালে এ অভিযান পরিচালিত হয় বলে জোটের এক বিবৃতিতে জানানো হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স জানায়, ২০১৯ সালে মার্কিন অভিযানে নেতা আবু বকর আল বাগদাদি নিহত হওয়ার পর থেকে বিদ্রোহী হামলা চালিয়ে আসছে তারা। বিবৃতিতে জোট বলেছে, ‘আটক এই ব্যক্তিকে একজন অভিজ্ঞ বোমা প্রস্তুতকারক ও সাহায্যকারী হিসেবে সাব্যস্ত করা হয়েছে। সে সিরিয়ায় গোষ্ঠীটির অন্যতম শীর্ষ নেতা।

তবে সিরিয়ার কোনো অংশে এ অভিযান চালানো হয়েছে তা এখনও নির্দিষ্ট করে জানায়নি মার্কিন জোট। রয়টার্স জানায়, তুরস্ক সীমান্তের ঠিক দক্ষিণে আল হামাইরা গ্রামে হেলিকপ্টার নিয়ে অভিযান পরিচালনা করে জোটের বাহিনীগুলো। তবে ওই এলাকায় এ ধরণের অভিযান এর আগে কখনো হয়নি। তুরস্ক সমর্থিত সিরিয়ান ন্যাশনাল আর্মির (এসএনএ) মুখপাত্র মেজর ইউসেফ হামুদ বলেছেন, মার্কিন তৈরি চিনুক এবং ব্ল্যাক হক হেলিকপ্টার জড়িত ছিল কিন্তু সেই সময়ে সঠিক পরিস্থিতি স্পষ্ট ছিল না।

মার্কিন যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনী ফেব্রুয়ারিতে হায়েত তাহরির আল শাম (এইচটিএস) দ্বারা নিয়ন্ত্রিত সিরিয়ার ইদলিব প্রদেশে একটি হেলিকপ্টার হামলা চালায় যার ফলে আইএস নেতা আবু ইব্রাহিম আল-হাশেমি আল কুরাইশি নিহত হয়। আইএসের প্রতিষ্ঠাতা আবু বকর আল বাগদাদির ২০১৯ সালে মারা যাবার পর থেকে নেতৃত্ব দিয়েছিলেন তিনি।

পাঠকের মতামত: