কক্সবাজার, শনিবার, ২০ এপ্রিল ২০২৪

৩ মাসে ৩৪২ কোটি টাকার বিদেশি নিট বিনিয়োগ প্রত্যাহার

পুঁজিবাজারে বিদেশিদের পোর্টফোলিও বিনিয়োগ টানা ৩ মাস ধরে কমছে। চলতি বছরের শেষ ৩ মাসে বিদেশি পোর্টফোলিও বিনিয়োগ প্রত্যাহার হয়েছে ৩৪২ কোটি ১৭ লাখ টাকার। আর সর্বশেষ মে মাসে বিদেশিরা ৬৫ কোটি ১৭ লাখ টাকার নিট বিনিয়োগ প্রত্যাহার করেছেন।

সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

আলোচ্য মাসে বিদেশিরা ৩১৯ কোটি ৮১ লাখ টাকার শেয়ার কিনেছেন। আর এর বিপরীতে শেয়ার বিক্রি করেছেন ৩৮৪ কোটি ৯৮ টাকা। সেই হিসাবে আলোচ্য সময়ে ৬৫ কোটি ১৭ লাখ টাকার শেয়ার বেশি বিক্রি করেছেন।

আলোচ্য মাসে বিদেশিদের পোর্টফোলিওতে মোট ৭০৫ কোটি টাকার লেনদেন হয়েছে। যা এর আগের মাসে লেনদেন ছিল ৬৬৮ কোটি টাকা। সেই হিসাবে পোর্টফোলিওতে লেনদেনের পরিমাণ কমেছে ৩৭ কোটি টাকা।

এর আগে এপ্রিল মাসে বিদেশিরা ২৫৭ কোটি টাকার শেয়ার কিনেছেন। আর এর বিপরীতে শেয়ার বিক্রি করেছেন ৪১১ কোটি টাকা। সেই হিসাবে এপ্রিলে ১৫৪ কোটি টাকার নিট বিনিয়োগ প্রত্যাহার হয়। এই মাসে বিদেশিদের পোর্টফোলিওতে মোট ৬৬৮ কোটি টাকার লেনদেন হয়। যা এর আগের মাসে লেনদেন ছিল ৮৭৩ কোটি টাকা। সেই হিসাবে পোর্টফোলিওতে লেনদেনের পরিমাণ কমে ২০৫ কোটি টাকা।

আর গত মার্চ মাসে বিদেশিরা ৩৭৫ কোটি টাকার শেয়ার কিনেছিলেন। আর এর বিপরীতে শেয়ার বিক্রি করেছিলেন ৪৯৮ কোটি টাকা। সেই হিসাবে ওই মাসে ১২৩ কোটি টাকার শেয়ার বেশি বিক্রি করেন।

পাঠকের মতামত: