কক্সবাজার, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

৭৫ কোটি টাকার সাপের বিষসহ গ্রেপ্তার ৬

রাজধানীর দক্ষিণখান থানা এলাকা থেকে আন্তর্জাতিক সাপের বিষ চোরাচালান চক্রের ছয় সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-২)। তাদের কাছ থেকে ৭৫ কোটি টাকার সাপের বিষ পাওয়া গেছে। বিষয়টি নিশ্চিত করেছেন বাহিনীর সহকারী পরিচালক (মিডিয়া) এসপি মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।

এসপি মামুন জানান, গতকাল বৃহস্পতিবার গোপন সংবাদের ভিত্তিতে র‍্যাব জানে, দক্ষিণখান থানার ৫০ নম্বর ওয়ার্ড গুলবার মুন্সি স্মরণী রোডস্থ এলাকায় কয়েকজন আন্তর্জাতিক চোরাচালান চক্রের সদস্য বিপুল পরিমান সাপের বিষ নিয়ে অবস্থান করছে। তাদের উদ্দেশ্য বিষের চোরাচালান। পরে র‌্যাব ঘটনাস্থলে অভিযান চালায়। এ সময় চক্রের সদস্যরা দৌঁড়ে পালানোর চেষ্টা করে। এ সময় চক্রটির ৬ সদস্যদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তারকৃতরা হলেন- মো. মাসুদ রানা (২৪), মো. ছফির উদ্দিন শানু (৫০), মো. তমজিদুল ইসলাম ওরফে মনির (৩৪), মো. আলমগীর হোসেন (২৬), ফিরোজা বেগম (৫৭) ও আসমা বেগম(৪২)।

র‍্যাব জানায়, গ্রেপ্তারকৃত আসামিদের সাপের বিষ সংক্রান্ত বিষয়ে জিজ্ঞাসা করলে প্রথমে তারা অস্বীকার করে। পরবর্তীতে তাদের সঙ্গে থাকা ব্যাগ তল্লাশি করে কাচের জারে ৮.৯৬ কেজি (জারসহ) সাপের বিষ পাওয়া যায়, যার আনুমানিক মূল্য ৭৫ কোটি টাকা। এ ছাড়া তাদের সঙ্গে থাকা সাপের বিষ সংক্রান্ত সিডি এবং বিষের ম্যানুয়াল বই উদ্ধার করা হয়।

একটি নির্দিষ্ট গোষ্ঠির সাপের বিষের ব্যাপক চাহিদা থাকায় চক্রের সদস্যরা অধিক মুনাফার লোভে পৃথিবীর বিভিন্ন প্রান্ত হতে তা সংগ্রহ করে চোরাচালান করে আসছে। গ্রেপ্তার সকলেই সংঘবদ্ধ আন্তর্জাতিক সাপের বিষ চোরাচালান চক্রের সক্রিয় সদস্য। তাদের জিজ্ঞাসাবাদে আরও অনেক গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে।

ভবিষ্যতেও র‌্যাব-২’র এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান বাহিনীর সহকারী পরিচালক (মিডিয়া) এসপি মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন।

পাঠকের মতামত: