কক্সবাজার, মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪

​​​​​​​উখিয়ার রেজুর খালে পূর্ব পান্যাশিয়া ব্রীজ নির্মাণের উদ্যোগ

কক্সবাজারের উখিয়া উপজেলার জালিয়া পালং, রাজাপালং ও রত্নাপালং ইউনিয়নের জন গুরুত্বপূর্ণ রেজুখালে পূর্ব পাইন্যাশিয়া ব্রীজের নির্মাণের উদ্যোগ নিয়েছেন নিয়েছেন স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)।

সোমবার ( ৩১ জানুয়ারি) ব্রিজ নির্মাণের সম্ভাব্য স্থান পরিদর্শন করেছেন উপজেলা প্রকৌশলী ও স্থানীয় জনপ্রতিনিধির নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা প্রকৌশলী মোঃ রবিউল ইসলাম, উখিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রাজাপালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী, উখিয়া উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রত্না পালং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল হুদা, জালিয়া পালং ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নুরুল আমিন চৌধুরী ও উখিয়া প্রেসক্লাব সভাপতি এস এম আনোয়ার।

স্থানীয় জনসাধারণ বলেন, বিগত সময়ে প্রলয়ংকারী ঘূর্ণিঝড় ও প্রচন্ড জলোচ্ছ্বাসের তীব্র জোয়ারের পানিতে পূর্ব পাইন্যাশিয়া ব্রীজটি বিধ্বস্ত হয়ে পানিতে তলিয়ে যায়। বাবু দীনেশ বড়ুয়া জানান কাঠ ও বাঁশের সাকো দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে খাল পার হতে হচ্ছে৷

উপজেলা প্রকৌশলী মো. রবিউল ইসলাম বলেন, উখিয়া-টেকনাফ আসনের সংসদ সদস্য শাহিন আকতার চৌধুরী ও সাবেক সংসদ সদস্য আবদুর রহমান বদির আন্তরিক প্রচেষ্টায় বিধ্বস্ত হওয়া ব্রীজটি নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।
উপজেলা প্রকৌশলী আরো জানান জলবায়ু পরিবর্তন তহবিলের আওতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর ব্রীজটি বাস্তবায়ন করবেন।

উপজেলা প্রকৌশল অফিস সূত্রে জানা গেছে , দৈর্ঘ্য ৯০ ফুট ও প্রস্ত ৫.৫ মিটার এই ব্রিজের বরাদ্দের প্রাক্কলন ধরা হচ্ছে ৫ থেকে ৬ কোটি টাকা। আগামী জুন মাসে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

উখিয়া উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও রাজাপালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী বলেন, অধিকতর গুরুত্ব দিয়ে রেজু খালের উপর পূর্ব পাইন্যাশিয়া ব্রীজটি নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।

এদিকে উপজেলা প্রকৌশলী ও স্থানীয় জনপ্রতিনিধি পশ্চিম রত্না মসজিদ সড়ক পরিদর্শন করেন।

পাঠকের মতামত: