কক্সবাজার, মঙ্গলবার, ১৭ নভেম্বর ২০২০

সেনা কর্মকর্তার মৃত্যুতে বিতর্ক বাড়ছেই

বশির হোসেন খান::

কক্সবাজারের টেকনাফের ওসি প্রদীপ কুমারের নির্দেশেই প্রকাশ্যে এক অবসরপ্রাপ্ত মেজরকে গুলি করার অভিযোগ উঠেছে।  এ মৃত্যুর ঘটনায় দেশজুড়ে চলছে এখন বিতর্ক। টেকনাফের ভয়ঙ্কর ওসি প্রদীপ মাদক নির্মূলের ঘোষণা দিয়ে কথিত বন্দুকযুদ্ধ দেখিয়ে সবকটিতে মাদক, অস্ত্র ও হত্যামামলা করে।

একইভাবেই সেনা কর্মকর্তার বিরুদ্ধে দুটি মামলা করা হয় ৫০টি ইয়াবা, কিছু গাঁজা এবং দুটি বিদেশি মদের বোতল উদ্ধার দেখানো হয়। এতে বাদ পড়েনি এলাকার রাজনৈতিক নেতারাও। তাদের আসামি করে গ্রেপ্তার বাণিজ্যে মেতে উঠে।

তারপর মামলার চার্জশিট থেকে আসামি বাদ দেয়ার অজুহাতে আদায় করে কোটি কোটি টাকা। তাছাড়া ওসি প্রদীপ এখন টেকনাফের মহারাজা! থানায় মামলা নেয়া না নেয়া, আসামি ধরা-ছাড়া, ইয়াবা ব্যবসায়ীদের মাসোহারাসহ সব মিলিয়ে মাসে শতকোটি টাকা আয় করেন এই ওসি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান জানিয়েছেন, পুরো ঘটনার নিরপেক্ষ তদন্ত চলছে। তদন্ত শেষ না হলে কিছু বলা যাবে না।

২০১৮ সাল থেকে এই পর্যন্ত কক্সবাজারের টেকনাফ থানায় ওসি প্রদীপ কুমারের নির্দেশে ১৪৪টি বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে, যেখানে মারা গেছেন ২০৪ জন সাধারণ মানুষ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ পিস অবজারভেটরির জরিপে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, গত শুক্রবার সৈকত নগরী কক্সবাজারের শামলাপুরে পুলিশের চেকপোস্টে অবসরপ্রাপ্ত মেজরকে গুলি করা হয়। পুলিশের প্রাথমিক দাবি, তল্লাশির সময় তিনি আগ্নেয়াস্ত্র বের করেন। এরপরই গুলি চালান এক রক্ষী। গুলি লেগে ঘটনাস্থলেই মৃত্যু হয় সেনা ওই কর্মকর্তার।

তদন্তে জানা গেছে, সেনাবাহিনী থেকে অবসর নিয়ে সিনহা মহম্মদ রাশেদ খান কক্সবাজারের একটি হোটেলে থাকতেন। তার পরিচিতরা দাবি করছেন, ইউটিউবের জন্য তথ্য চিত্র বানানোর কাজকে বেছে নিয়েছিলেন সিনহা রাশেদ। কেন তাকে গুলি করলো পুলিশ এই প্রশ্নে সামাজিক যোগাযোগ মাধ্যমে চলছে তোলপাড়।

শুক্রবার রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর তল্লাশি চৌকিতে পুলিশের গুলিতে সিনহা রাশেদ খানের মৃত্যু হয়।

পুলিশ জানিয়েছে, প্রাক্তন ওই সেনা কর্মকর্তা তার ব্যক্তিগত গাড়িতে করে অপর একজন সঙ্গীসহ টেকনাফ থেকে কক্সবাজার আসছিলেন। মেরিন ড্রাইভ সড়কের বাহারছড়া চেকপোস্টে পুলিশ গাড়িটি থা?মিয়ে তল্লাশি করতে চাইলে সেনা কর্মকর্তা বাধা দেন।

কক্সবাজারের পুলিশ সুপার এবিএম মাসুদ হোসেন বলেন, ওই গা?ড়ির আরোহীদের ডাকাত সন্দেহ করে পুলিশকে খবর দেয় কয়েকজন। পুলিশ চেকপোস্টে গাড়িটি থামানোর চেষ্টা করে। কিন্তু গাড়ির আরোহী একজন পিস্তল বের করে পুলিশকে গুলি করার চেষ্টা করে। আত্মরক্ষার্থে পুলিশও গুলি চালায়। এতে ওই ব্যক্তি মারা যান। দুজনকে আটক করা হয়েছে। পুলিশ পিস্তলটি বাজেয়াপ্ত করেছে।

বাংলাদেশ সেনাবাহিনী জানাচ্ছে, সিনহা রাশেদ খান ২০১৮ সালে স্বেচ্ছায় অবসর গ্রহণ করেন। তিনি মেজর ছিলেন। তার পিতা ছিলেন মুক্তিযোদ্ধা ও অর্থ মন্ত্রকের প্রাক্তন উপসচিব।

মৃতের পরিচিতরা বলছেন, ঢাকার স্টামফোর্ড ইউনিভার্সিটির ফিল্ম অ্যান্ড মিডিয়া বিভাগের তিন ছাত্রছাত্রীকে নিয়ে ট্রাভেল ভিডিও তৈরি করতে কক্সবাজার গিয়েছিলেন সিনহা রাশেদ খান। প্রায় এক মাস তারা কক্সবাজারের বিভিন্ন স্থানে শুটিং করেন। তার বন্ধুরা এই ঘটনার সুষ্ঠু তদন্ত দাবি করে দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

প্রদীপ কুমারের বিরুদ্ধে যত অভিযোগ : টেকনাফের এই প্রদীপ কুমার সেই ওসি যার বিরুদ্ধে পুলিশ হেডকোয়ার্টারে অনেকবার চাঁদাবাজি, স্বামীকে আটকে স্ত্রীকে ধর্ষণ, ইয়াবার নামে ব্যবসায়ীদের হয়রানি, মিথ্যা মাদক মামলায় ধনীদের ফাঁসিয়ে কোটি টাকা ঘুষ নেয়ার অভিযোগ রয়েছে পুলিশ সদর দপ্তরে।

ওসি প্রদীপ কুমার দাশ কক্সবাজারের বিভিন্ন পয়েন্টে জমি কিনে বাড়ি-গাড়ির মালিক হয়েছে। এমনকি সে ভারতের আসামের রাজধানী গৌহাটি শহরের পল্টন স্টেশনের পাশে অভিজাত দুটি বাড়ি করেছে।

২০১৮ সালে কক্সবাজার বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরীকে কক্সবাজার ছেড়ে চলে যেতে বলেছিলেন ওসি প্রদীপ কুমার দাশ। এলাকা না ছাড়লে গুলি করে মেরে ফেলার হুমকি দিয়েছিল ওসি। বিএনপির আমলে প্রভাবশালী এক মন্ত্রীর সুপারিশেই পুলিশে চাকরি পায় সে।

চাঁদাবাজি করে টেকনাফের টর্চার সম্রাটে পরিণত হয়েছে। সিআইপি পদমর্যাদার একজন শিল্পপতিকে মিথ্যা মামলা দিয়ে হয়রানির অভিযোগে বায়েজিদ বোস্তামি থানার ওসি প্রদীপ কুমার দাশকে গত ১৬ নভেম্বর সাময়িক বরখাস্ত করা হয়েছিল।

এদিকে বরখাস্ত থাকাকালীন ওসি প্রদীপের বডিগার্ডকে সঙ্গে নিয়ে নগরীর শপিং মলসহ বিভিন্ন এলাকায় ওসি প্রদীপ চলাফেরা করেন। কোতোয়ালির এসআই থাকাকালীন নগরীর পাথরঘাটায় এক হিন্দু বিধবা মহিলার জমি দখলের অভিযোগ রয়েছে প্রদীপ কুমার দাশের বিরুদ্ধে। এমনকি তার বিরুদ্ধে অভিযোগ থেকে পাঁচলাইশ থানা এলাকায় নিজের বোনের জমি দখলের অভিযোগটাও বাদ যায়নি।

২০১২ সালে আদালতের অনুমতি ছাড়া বন্দরে আসা একটি বিদেশি জাহাজকে তেল সরবরাহে বাধা, বার্জ আটক এবং ১৮ দিন পর বার্জ মালিকসহ ১২ জনকে বিশেষ ক্ষমতা আইনে মামলা দিয়ে হয়রানি ও অনৈতিক সুবিধা নেয়ার ঘটনায় ফেঁসে যান তৎকালীন পতেঙ্গা থানার ওসি প্রদীপ। অভিযোগ প্রমাণিত হওয়ার পর ওসি প্রদীপকে পতেঙ্গা থানা থেকে প্রত্যাহার করা হয়।

২০১৩ সালের ২৪ জানুয়ারি ওসি প্রদীপের একটি মামলায় রিমান্ড আবেদনের বিরোধিতা করায় এক আইনজীবীকে লালদীঘির পাড় থেকে ধরে নিয়ে থানায় আটকে রাতভর নির্যাতন চালানো হয়। ২০১৩ সালের ২৪ মে পাঁচলাইশ থানার পাশের একটি কমিউনিটি সেন্টার থেকে শিবির আখ্যা দিয়ে ৪০ শিক্ষার্থীকে আটকের ঘটনায় ছাত্রলীগ-যুবলীগের তোপের মুখে পড়েন ওসি প্রদীপ।

সে সময় ওসি প্রদীপের সঙ্গে ছাত্রলীগ-যুবলীগ নেতাকর্মীদের ব্যাপক বাকবিতণ্ডার একপর্যায়ে তারা ওসিকে লাঞ্ছিত করে। পাঁচলাইশে ওসি থাকাকালীন বাদুরতলা এলাকায় বোরকা পরা এক বয়োবৃদ্ধাকে রাজপথে পিটিয়ে রক্তাক্ত জখম করে ব্যাপক সমালোচিত হন ওসি প্রদীপ। এ ঘটনা জানাজানি হলে পুলিশের ঊর্ধ্বতন মহলে টনক নড়ে।

ওসি প্রদীপের বিরুদ্ধে বিভাগীয় তদন্ত করা হয়। একপর্যায়ে ২০১৩ সালের ২১ আগস্ট তাকে পাঁচলাইশ থানা থেকে প্রত্যাহার করা হয়। মেজর রাশেদ সিনহাকে ক্রসফায়ারে হত্যা করে এসআই লিয়াকত। টেকনাফ থানায় যত ক্রসফায়ার হয় সব এই ওসির নির্দেশেই হয়।

মাঠে তদন্তে কমিটি : টেকনাফে পুলিশের গুলিতে অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তা সিনহা রাশেদ খান নিহতের ঘটনায় তদন্তে মাঠে নেমেছে গঠিত তদন্ত কমিটি। গতকাল মঙ্গলবার সকালে কমিটির আহ্বায়ক চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান এ তথ্য জানান। তিনি বলেন, বিষয়টি তদন্ত চলছে। তদন্ত শেষে বিস্তারিত বলা যাবে।

গত শুক্রবার রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের বাহারছড়া ইউনিয়নের শামলাপুর চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন বাংলাদেশ সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান। এ ঘটনায় পুলিশের বিবরণ নিয়ে প্রশ্ন ওঠায় প্রথমে কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট শাজাহান আলীকে আহ্বায়ক করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

এরপর ২৪ ঘণ্টা না পেরুতেই তদন্ত কমিটিকে শক্তিশালী করে পুনর্গঠন করা হয়। তাতে আগের কমিটির আহ্বায়ককে সদস্য রেখে যুগ্মসচিব পর্যায়ের চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মিজানুর রহমানকে নতুন আহ্বায়ক করা হয়।

পাঠকের মতামত: