কক্সবাজার, শুক্রবার, ২০ নভেম্বর ২০২০

রাজাকারের তালিকায় কক্সবাজারের ৬ জন

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রথম দফায় প্রকাশিত রাজাকার, আলবদর ও আলশামস বাহিনীর সদস্যদের তালিকায় কক্সবাজারের ৬ জনের নাম রয়েছে।

তালিকায় চট্টগ্রাম বিভাগের এক নম্বর ক্রমিকে (পূর্বের নথির ক্রমিক নং- ১৬৮) নাম রয়েছে আইয়ুব হোসেন মন্ডল ও আলতাফ হোসেনের (মহেশখালী থানার মামলা নম্বর ১, তারিখ : ০১/০৮/১৯৭২)। তাদের নামের পাশে মন্তব্যের ঘরে লেখা হয়েছে মামলা প্রত্যাহার।

চট্টগ্রামের বিভাগের ১৬ নম্বর ক্রমিকের অধীনে (পূর্বের নথির ক্রমিক নং ৬০৩) দুই বার করে নাম রয়েছে আবদুল জলিল (টেকনাফ পিএস কেইস নম্বর- ৩(১) ৭২) ও আবুল কালামের (কক্সবাজার পিএস কেইস নম্বর- ১৩ (১) ৭২ ও কক্সবাজার পিএস কেইস নম্বর ১৬ (১) ৭২)। এছাড়াও নাম রয়েছে আবু বক্কর নামে একজনের ( টেকনাফ পিএস কেইস নং- ৫ (৯) ৭২)।

তাদের নামের পাশে মন্তব্যের ঘরে লেখা হয়েছে ‘ডিটেইন্ড ইন জেল’। একই তালিকার ১৮ নম্বর ক্রমিকের অধিনে নাম রয়েছে বাবুল ড্রাইভার প্রকাশ আবুল আহমেদ এর (এসপিএল ট্রাইব্যুনাল কেইস নং-৯/৭২)। তার নামের পাশে মন্তব্যের ঘরে লেখা হয়েছে ‘ডিসচার্জড’।

রোববার বেলা ১১টায় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে রাজাকার, আলবদর ও আলশামস বাহিনীর সদস্যদের নামের তালিকা প্রকাশ করেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এ সময় মন্ত্রী বলেন, অন্যদের নামের তালিকা শিগগিরই প্রকাশ করা হবে।

পাঠকের মতামত: