কক্সবাজার, বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সাত শর্তে সৌদি যাওয়ার অনুমতি পেলো বাংলাদেশের নাগরিকরা

বাংলাদেশসহ ২৫ দেশের নাগরিকদের সৌদি আরবে প্রবেশে অনুমতি দিয়েছে দেশটি। তবে সৌদি যাওয়া বাংলাদেশি নাগরিকদের সাতটি শর্ত পূরণ করতে হবে। এসব শর্ত পূরণ সাপেক্ষে দেশটিতে ঢোকার অনুমতি দেওয়া হয়েছে। দেশটির বেসামরিক বিমান কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। তবে কবে থেকে প্রবেশ করতে পারবে তা নির্দিষ্ট করে বলা হয়নি।

Ad by Valueimpression
বুধবার দেশটির সংবাদ মাধ্যম সৌদি গেজেট এ খরব জানায়। বাংলাদেশসহ শর্ত দেয়া অন্য দেশগুলো হল- সংযুক্ত আরব আমিরাত, ওমান, বাহরাইন, লেবানন, কুয়েত, মিসর, তিউনিসিয়া, মরক্কো, চীন, ইংল্যান্ড, ইন্দোনেশিয়া, ফ্রান্স, জার্মানি, ইতালি, অস্ট্রেলিয়া, তুরস্ক, গ্রিস, ফিলিপাইন, মালয়েশিয়া, দক্ষিণ আফ্রিকা, সুদান, ইথিওপিয়া, কেনিয়া ও নাইজেরিয়া। তবে সৌদির এ তালিকায় বাংলাদেশর পার্শ্ববর্তী দেশ পাকিস্তান, ভারত, নেপাল, ভুটান ও শ্রীলংকার নাম নেই।

এয়ারলাইন্সের পক্ষ থেকে যাত্রীদের সৌদি স্বাস্থ্য কর্তৃপক্ষের নির্দেশনা মানার বিষয়টিও উল্লেখ করা হয়েছে।

এসব শর্তের মধ্যে রয়েছে-

১. সৌদিতে ভ্রমণ করতে হলে দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে ফরম সংগ্রহ করে তার মধ্যে বিস্তারিত তথ্য লিখে নিচে স্বাক্ষর করতে হবে এবং ফেরার সময় এটি এয়ারপোর্টে স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্ধারিত ডেস্কে জমা দিতে হবে।

২. ভ্রমণের সাত দিন আগে থেকে কোয়ারেন্টিনে থাকতে হবে। মূলত পিসিআর দেওয়ার চার দিন আগে থেকে এবং পিসিআর রিপোর্ট পাওয়ার তিন দিন পর পর্যন্ত।

৩. সৌদি আরবের টাটামন ও তাওয়াক্বালনা অ্যাপস মোবাইলে ডাউনলোড করে তাতে নিবন্ধন করতে হবে।

৪. অবশ্যই সৌদিতে প্রবেশের ৮ ঘণ্টার মধ্যে টাটামন অ্যাপের মাধ্যমে বাসার অবস্থান যোগ করতে হবে।

৫. কোভিড-১৯ এর লক্ষণ সম্পর্কে অবগত থাকতে হবে। যদি কোনো লক্ষণ দেখা দেয় তাহলে সরাসরি ৯৩৭ নম্বরে ফোন করতে হবে অথবা সাধারণ স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে চিকিৎসা নিতে হবে।

৬. টাটামন অ্যাপসের মাধ্যমে প্রতিদিনের স্বাস্থ্য পরিস্থিতি জানাতে হবে।

৭. কোয়ারেন্টিন থাকাকালীন সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশিত ফরম অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করতে হবে।

পাঠকের মতামত: