কক্সবাজার, শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০

এইচএসসি পরীক্ষা নেয়ার জন্য মন্ত্রণালয়ের কাছে তিন সুপারিশ

করোনা মহামারির কারণে গত ১৭ মার্চ থেকেই বন্ধ রয়েছে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান। এমতবস্থায় মহামারির বিস্তার রোধে বাতিল করা হয়েছে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষার (জেএসসি) সময়সূচী। তবে এখন পর্যন্ত উচ্চমাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা বা এইচএসসির সূচী স্থগিত করা হলেও তা নিয়ে আসেনি কোন চূড়ান্ত সিদ্ধান্ত।

এই পরিস্থিতিতে স্কুল কলেজ বন্ধ রেখে পরীক্ষা নেয়ার জন্য শিক্ষা মন্ত্রণালয়ের চাহিদার পরিপ্রেক্ষিতে তিনটি সুপারিশ করে আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড। গত ২৪ সেপ্টেম্বর আন্তঃবোর্ডের সভায় সকল শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের সমন্বয়ে তিনটি পরামর্শ তৈরি করে তা মন্ত্রণালয়ে পাঠানো হয়।

আন্তঃশিক্ষা সমন্বয়ক বোর্ড কর্তৃক প্রস্তাবিত সুপারিশসমূহ হলো:- পরীক্ষার কেন্দ্রের সংখ্যা বৃদ্ধি করে স্বাস্থ্যবিধি অনুসরণ করে পরীক্ষার আয়োজন করা। সিলেবাস ও নম্বর কমিয়ে অল্প সময়ের মধ্যে পরীক্ষা শেষ করা। বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগের মূল বিষয়গুলোর পরীক্ষা নিয়ে মূল্যায়নের মাধ্যমে পরীক্ষার্থীদের সার্টিফিকেট প্রদান করা।

অন্যদিকে, বুধবার (৩০ সেপ্টেম্বর) এ বিষয়ে শিক্ষা সংক্রান্ত সাংবাদিকদের সাথে এক অনলাইন বৈঠকে বসবেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। সেখানে এইচএসসি পরীক্ষা আয়েজন সংক্রান্ত বিভিন্ন বিষয় ও এই মহামারির পরিস্থিতিতে কীভাবে পরীক্ষা অনুষ্ঠিত করা যায় তা তুলে ধরবেন বলে জানা যায়।

পাঠকের মতামত: