কক্সবাজার, রোববার, ৬ ডিসেম্বর ২০২০

কক্সবাজারসহ দেশের ১২ অঞ্চলে ঝড়-বৃষ্টির আশঙ্কা, সতর্কতা সংকেত জারি

নিম্নচাপের প্রভাব কেটে যাওয়ার পর বৃষ্টিপাতের পরিমাণ কমেছে। তবে ফের দেশের ১২টি অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি ও অস্থায়ী ঝড়ো হাওয়ার আশঙ্কা রয়েছে। একই সঙ্গে এসব অঞ্চলের সব নদীবন্দরকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

মঙ্গলবার সকালে নদীবন্দরের পূর্বাভাসের বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, কুমিল্লা, চট্রগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলের উপর দিয়ে দক্ষিণ, দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ হতে পারে। এছাড়া অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার সব নদীবন্দরকে ১ নম্বর সর্তকতা সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে রাজধানীতে আগামী ছয় ঘণ্টা দিনের তাপমাত্রা বাড়ার আশঙ্কার কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর। মঙ্গলবার সকালে অধিদফতরের আবহাওয়া পূর্বাভাস সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মঙ্গলবার সকাল ৭ টা থেকে ছয় ঘণ্টা ঢাকাসহ এর আশপাশের এলাকায় দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। একই সঙ্গে আকাশ আংশিক মেঘলা থাকতে পারে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, রাজধানী ও তার আশপাশের এলাকার আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। এছাড়া পূর্ব/উত্তর-পূর্ব দিক থেকে ঘণ্টায় ০৬-১২ কি.মি. বেগে বাতাস প্রবাহিত হতে পারে।

আজ সকাল ৬টায় রাজধানীর তাপমাত্রা ছিল ২৫.১ ডিগ্রি সেলসিয়াস এবং আদ্রতা ছিল ৯৯ শতাংশ। আজকের সূর্যাস্তের সময় সন্ধ্যা ৫ টা ১৮ মিনিটে। আর আগামীকাল বুধবার সূর্যোদয় হবে ৬টা ৬ মিনিটে।

পাঠকের মতামত: