কক্সবাজার, বুধবার, ২৫ নভেম্বর ২০২০

সিনহা হত্যা মামলা বাতিল চেয়ে রিভিশন শুনানি ১৩ ডিসেম্বর

মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান হত্যা মামলা বাতিল চেয়ে টেকনাফের সাবেক (বরখাস্ত হয়ে কারান্তরীণ) ওসি প্রদীপ কুমার দাসের পক্ষে দায়ের করা রিভিশন মামলার পরবর্তী শুনানি ১৩ ডিসেম্বর ধার্য করেছেন আদালত।

মঙ্গলবার (১০ নভেম্বর) শুনানির ধার্য তারিখে বাদীপক্ষ সময় প্রার্থনা করায় বিজ্ঞ জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল এ আদেশ দেন।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পিপি অ্যাডভোকেট ফরিদুল আলম বিষয়টি নিশ্চিত করেছেন।

মঙ্গলবার রাষ্ট্রপক্ষ ও বাদী শারমিন শাহরিয়ার ফেরদৌসের পক্ষে রিভিশন আবেদনটির আংশিক শুনানি হয়।

মেজর (অব:) সিনহা মো. রাশেদ খান হত্যা মামলা বাতিল চেয়ে মামলার প্রধান আসামি লিয়াকত আলীর পক্ষে কক্সবাজার জেলা আইনজীবী সমিতির নবীন সদস্য অ্যাডভোকেট মো. ফারহান শাহরিয়ার বিন নুর গত ৪ অক্টোবর কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে রিভিশন আবেদনটি দায়ের করেছিলেন।
যার নম্বর-ফৌজদারী রিভিশন আবেদন : ১৮৯/২০২০ ইংরেজি।

ওকালত নামায় কক্সবাজারের আরেক নবীন আইনজীবী অ্যাডভোকেট মাহমুদুল হকের (মাহমুদ) স্বাক্ষর রয়েছে।

গত ২০ অক্টোবর রিভিশন আবেদনটি ত্রিপক্ষীয় শুনানির মাধ্যমে আদেশের দিন ধার্য ছিল।

অ্যাডভোকেট মো. ফারহান শাহরিয়ার বিন নুর রিভিশন আবেদনটি লিয়াকত আলীর পক্ষে আদালতে দায়ের করলেও কুমিল্লা আইনজীবী সমিতির সদস্য অ্যাডভোকেট মাসুদ সালাহ উদ্দিন ও কুমিল্লার অ্যাডভোকেট এম.এম হাসান আদনান রিভিশন আবেদনটি দায়েরের দিন গত ৪ অক্টোবর ও গত ২০ অক্টোবর আদালতে শুনানি করেন।

সিনহা মো. রাশেদ হত্যা মামলার বাদী শারমিন শাহরিয়ার ফেরদৌসের প্রধান আইনজীবী অ্যাডভোকেট মোহাম্মদ মোস্তফা রিভিশন আবেদনটি শুনানির জন্য বাদীর পক্ষে সময় প্রার্থনা করেন। বিজ্ঞ জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল সময়ের আবেদন মঞ্জুর করেন এবং আবেদনটি পরবর্তী মঙ্গলবার (১০ নভেম্বর) শুনানির জন্য ধার্য করেছিলেন।

গত ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের টেকনাফের বাহারছরা মারিশবনিয়া এপিবিএন চেক পোস্টে পুলিশের গুলিতে খুন হন মেজর (অব.) সিনহা মো. রাশেদ খান।

পরে গত ৫ আগস্ট সিনহার বড়বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে পুলিশের চাকরি থেকে বরখাস্ত হওয়া লিয়াকত আলী, সাবেক ওসি প্রদীপ কুমার দাশ, নন্দলাল রক্ষিত, সাফানুর করিম, কনস্টেবল কামাল হোসেন, কনস্টেবল আবদুল্লাহ আল মামুন ও এএসআই লিটন মিয়া সহ ৯ জনকে আসামি করে টেকনাফ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে এই হত্যা মামলাটি দায়ের করেন। যার টেকনাফ থানার মামলা নম্বর : ৯/২০২০, জিআর নম্বর : ৭০৩/২০২০ ইংরেজি (টেকনাফ)।

এ মামলায় পদ্ধতিগত আইনি ত্রুটি আছে দাবি করে মামলাটি বাতিল চেয়ে ক্রিমিনাল প্রসিডিওর এর ৪৩৫/৪৩৯ ধারায় প্রধান আসামি লিয়াকতের পক্ষে গত ৪ অক্টোবর কক্সবাজারের জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলের আদালতে রিভিশন আবেদনটি ফাইল করা হয়েছিল।

আগামী ১৩ ডিসেম্বর রিভিশনকারী, রাষ্ট্রপক্ষ ও বাদী শারমিন শাহরিয়ার ফেরদৌসের পক্ষে শুনানির পর বিজ্ঞ আদালতের আদেশের ওপর নির্ভর করবে রিভিশন আবেদনটির ভবিষ্যৎ কী হবে।

পাঠকের মতামত: