কক্সবাজার, বৃহস্পতিবার, ২৬ নভেম্বর ২০২০

ফ্রান্সে বিশ্বনবী (স.) এর অবমাননার প্রতিবাদে উখিয়ায় বয়ানুল কুরআন মাদ্রাসার বিক্ষোভ

এম.কলিম উল্লাহ, উখিয়া::

ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী হযরত মুহাম্মদ (স.) এর প্রতি ধৃষ্টতাপূর্ণ ব্যঙ্গচিত্র তৈরী ও প্রদর্শনের প্রতিবাদে কক্সবাজারের উখিয়া উপজেলার হলদিয়াপালং ইউনিয়নের দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান বয়ানুল কুরআন মাদ্রাসার উদ্যোগে এক মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
বুধবার (১১নভেম্বর) বেলা সাড়ে ১১ টায় মাদ্রাসার সম্মুখস্থ কক্সবাজার-টেকনাফ প্রধান সড়কের উভয় পাশে মাদ্রাসার পরিচালক, শিক্ষক, শিক্ষার্থীসহ হলদিয়া ইউনিয়নের গুরামিয়ার গ্যারেজ এলাকার নবীপ্রেমিক জনতার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এ প্রতিবাদ কর্মসূচি পালিত হয়েছে।

মাদ্রাসার ছাত্র মুহাম্মদ ইউনূসের কুরআন তেলাওয়াতের মধ্য দিয়ে শুরু হওয়া বিক্ষোভ সমাবেশে ফ্রান্সের সাথে কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করা এবং ফ্রান্সের পণ্য বয়কট করাসহ বিভিন্ন ন্যায়সঙ্গত স্লোগানে পুরো এলাকা প্রকম্পিত করে তুলেন বিক্ষোভকারীরা।

মাদ্রাসার পরিচালক মাওলানা রেজাউল করিম আফজলের সভাপতিত্বে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে মূল বক্তব্য রাখেন, কক্সবাজার ইসলামী সাহিত্য ও গবেষণা পরিষদের যুগ্ম-সাধারণ সম্পাদক, ছাত্রনেতা মাওলানা আবুল মঞ্জুর। তিনি বলেন, শান্তি, সম্প্রীতি, মানবতা ও সভ্যতার শ্রেষ্ঠনবী হযরত মুহাম্মদ (স.) এর চরম অবমাননা করে ফ্রান্স বিশ্বের ঘৃন্যতম অসভ্য রাষ্ট্র হিসেবে চিহ্নিত হয়েছে। রাসুলে কারীম (স.) এর শান-মানের ওপর আক্রমনের প্রতিবাদ না করে কোন প্রকৃত মুসলমান ঘরে বসে থাকতে পারেন না। তাই আজ শান্তিকামী মুসলমানেরা রাজপথে নেমে এসেছেন। তিনি অনতিবিলম্বে ফ্রান্সের সাথে কুটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্কসহ সব সম্পর্ক ছিন্ন করার জন্য বাংলাদেশ সরকার ও বিশ্ব মুসলিম নেতৃবৃন্দের প্রতি জোর দাবি জানান। সেই সাথে রাষ্ট্রীয়ভাবে নবী করীম ( স.) এর অবমাননার বিরুদ্ধে নিন্দা প্রস্তাব গ্রহন এবং ফ্রান্সের সবধরণের পণ্য বয়কট করার জন্য বাংলাদেশ সরকার ও জনগণের প্রতি জোর দাবি জানান।

মাদ্রাসার শিক্ষক মাওলানা নুরুল আমিন মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠিত প্রতিবাদ কর্মসূচিতে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মরিচ্য সুলতানিয়া আজিজুল উলুম মাদরাসা মাদ্রাসার শিক্ষা পরিচালক মাওলানা আজিজুর রহমান, হযরত ওমর ফারুক (র.) জামে মসজিদ ও বয়ানুল কুরআন মাদ্রাসা পরিচালনা কমিটির সভাপতি শামসুল আলম বোখারী, সেক্রেটারি সুলতান আহমদ, সংবাদকর্মী এম.কলিম উল্লাহ, তরুণ লেখক মাওলানা আব্দুল্লাহ হোসাইনী। সমাবেশে শিক্ষকবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন, মাওলানা দিলাওয়ার হোসাইন, মাওলানা আলী আহমদ, মাওলানা আতিক উল্লাহ, মাওলানা আবদুল হামিদ, মাষ্টার নুরুল আমীন।
এলাকাবাসীর মধ্যে আরো উপস্থিত ছিলেন, শামসুল আলম মিকার, সিরাজ মিয়া, জয়নাল আবেদীন সওদাগর, ফরিদুল আলম সওদাগর, আবদুস সালাম, মোস্তাক কোম্পানি, নুরুল আজিম কোম্পানি, মুহাম্মদ মোখতার, মুহাম্মদ রশিদ, আবুল কালাম সওদাগর, বশির আহমদ বাবুল, নুরুল আলম ড্রাইভার প্রমুখ।
মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা রেজাউল করিম আফজালের পরিচালনায় দেশের শান্তি, সমৃদ্ধি, সাম্প্রদায়িক সম্প্রীতি বজায়, দ্বীনি শিক্ষার উন্নয়ন ও বিশ্ব মুসলিমের শান্তি কামনায় মুনাজাতের মধ্যদিয়ে বিক্ষোভ সমাবেশ শেষ হয়।

পাঠকের মতামত: