কক্সবাজার, মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

মাদারীপুর গ্রাম আদালতের বিকেন্দ্রীকৃত পরিবীক্ষণ: পরিদর্শন ও মূল্যায়ন বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

মাদারীপুর জেলার সদর উপজেলায় গ্রাম আদালত বিকেন্দ্রীকৃত পরিবীক্ষণ, পরিদর্শন ও মূল্যায়ন (ডি.এম.আই.ই) পদ্ধতি বিষয়ক দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত। গত ২৬ নভেম্বর ২০২০ তারিখ মাদারীপুর জেলার সদর উপজেলার উপজেলা পরিষদ সভা কক্ষে উপজেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী উপজেলা পর্যায়ে গ্রাম আদালত বিকেন্দ্রীকৃত পরিবীক্ষণ, পরিদর্শন ও মূল্যায়ন (ডি.এম.আই.ই) পদ্ধতি বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষণে বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পভুক্ত সদর উপজেলার ১১ টি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, সচিব, হিসাব সহকারী কাম কম্পিউটার অপারেটর (AACO) ও বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পে নিয়োগপ্রাপ্ত গ্রাম আদালত সহকারীগণ (VCA) অংশগ্রহণ করেন।
প্রশিক্ষণটি উদ্ধোধন করেন সদর উপজলার জনাব এ্যাড. ওবাইদুর রহমান খান, চেয়ারম্যান মাদারীপুর সদর উপজেলা পরিষদ ও উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব মোঃ সাইফুদ্দিন গিয়াস, । এছাড়াও প্রশিক্ষণে অনলাইনের মাধ্যমে যুক্ত হয়ে দিক-নির্দেশনা প্রদান করেন জনাব আজহারুল ইসলাম, উপপরিচালক, স্থানীয় সরকার মাদারীপুর ও রেকসোনা খাতুন, সহকারী কমিশনার, স্থানীয় সরকার শাখা।
গ্রাম আদালত কার্যক্রমকে সঠিকভাবে মনিটরিং করার মাধ্যমে গ্রাম আদালতের কার্যক্রম জোরদারকরণ, গতিশীলতা আনয়ন ও জবাবদিহিতা নিশ্চিতকরণের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগ ডিএমআইই পদ্ধতি তৈরি করে সারাদেশে এ পদ্ধতি বাস্তবায়নের লক্ষ্যে গত ০২.০২.২০২০ (খ্রিঃ) তারিখে একটি পরিপত্র জারি করে। ডিএমআইই পদ্ধতি অনুসারে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কর্তৃক উপজেলা নির্বাহী অফিসার বরাবর, উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক উপ-পরিচালক, স্থানীয় সরকার বরাবর এবং উপ-পরিচালক, স্থানীয় সরকার কর্তৃক মহাপরিচালক, পরিবীক্ষণ, পরিদর্শন ও মূল্যায়ন (মইই) অনুবিভাগকে দৃষ্টি আকর্ষণপূর্বক সচিব, স্থানীয় সরকার বিভাগ বরাবর প্রতিবেদন প্রেরণ করার নির্দেশনা রয়েছে।
ডিএমআইই পদ্ধতি অনুসারে ইউনিয়ন পর্যায়ে প্রতিবেদন তৈরিসহ স্থানীয় প্রশাসন কর্তৃক গ্রাম আদালত কার্যক্রম পরিবীক্ষণে সার্বিক সহায়তা প্রদানে প্রকল্পভুক্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউপি সচিব, হিসাব সহকারী কাম-কম্পিউটার অপারেটর ও গ্রাম আদালত সহকারীর দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এ প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে।
দিনব্যাপী এ প্রশিক্ষণে সংশ্লিষ্ট বিষয়ে সেশন পরিচালনা করেন, বাংলাদেশে গ্রাম আদালত সক্রিয়করণ (২য় পর্যায়) প্রকল্পের ডিস্ট্রিক ফ্যাসিলিটেটর চৌ. মো. খালিদ হোসেন এরশাদ এবং সহযোগী সংস্থা মাদারীপুর লিগাল এইড এসোসিয়েশনের জেলা সমন্বয়কারী এ্যাড. মো. মশিউর রহমান পারভেজ এবং উপজেলা সমন্বয়কারী, সদর উপজেলা লুৎফর রহমান মোল্লা।
এই দিনব্যাপী প্রশিক্ষনে উপস্থিত ছিলেন মাদারীপুর লিগাল এইড এসোসিয়েশেনে প্রধান সমন্বয়কারী জনাব খাঁন মোঃ শহীদ।

পাঠকের মতামত: